গাজায় আবিষ্কৃত গণকবরের স্বচ্ছ তদন্ত দাবি করেছে যুক্তরাষ্ট্র

ইসরায়েলি অভিযানে প্রায় ধ্বংস হয়ে যাওয়া গাজার হাসপাতালগুলোতে গণকবর আবিষ্কৃত হওয়ার পুঙ্খানুপুঙ্খ ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার(২৪ এপ্রিল) হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ইসরায়েলি কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে বলেছেন, আমরা এর উত্তর চাই। আমরা এটি পুঙ্খানুপুঙ্খভাবে এবং স্বচ্ছভাবে তদন্ত করে দেখতে চাই। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

খান ইউনিসের নাসের হাসপাতাল চত্বরের গণকবর থেকে এ পর্যন্ত তিনশোর বেশি লাশ উদ্ধার করা হয়েছে। উত্তরের আল শিফাসহ আরও বেশ কয়েকটি হাসপাতালেও গণকবরের সন্ধান পাওয়া গেছে। হাসপাতালগুলোতে নির্যাতন চালিয়ে ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যা করে, লাশগুলোকে গণকবর দিয়েছে ইসরায়েলি বাহিনী।

গাজায় ছয় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের সময় আন্তর্জাতিক আইনের অধীনে সুরক্ষা পাওয়া হাসপাতালগুলি বারবার ইসরায়েলি বোমা হামলার শিকার হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র মেজর নাদাভ শোশানি বলেছেন, নাসের হাসপাতালের কবরগুলো কয়েক মাস আগে গাজাবাসীরা খনন করেছিল।

ইসরায়েল ঘনবসতিপূর্ণ এই ভূখণ্ডে সম্পূর্ণ অবরোধ আরোপ করেছে ইসরায়েল। এমনকি সেখানে বসবাসকারী ২০ লাখের বেশি ফিলিস্তিনিদের জ্বালানি, বিদ্যুৎ, খাদ্য ও পানি বন্ধ করে দিয়েছে।

এদিকে গাজা এখন আসন্ন দুর্ভিক্ষের সম্মুখীন বলে সতর্ক করেছে জাতিসংঘ। বিশ্ব খাদ্য কর্মসূচির জেনেভা অফিসের পরিচালক জিয়ান কার্লো সিরি বলেন, দুর্ভিক্ষ পরিস্থিতির কাছাকাছি চলে যাচ্ছে গাজা। শিশুদের মধ্যে অপুষ্টি ছড়িয়ে পড়ছে। গাজায় দুই বছরের কম বয়সী প্রায় ৩০ শতাংশ শিশুই অপুষ্টিতে ভুগছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি অভিযানে মারা গেছে অন্তত ৩৪ হাজার ২২৯ ফিলিস্তিনি। আর হামাসের হামলায় এক হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছে।