টিসা চুক্তির আরও গোপন নথি ফাঁস করলো উইকিলিকস

nonameবিশ্বের বিভিন্ন সরকার ও বড় বড় কর্পোরেট সংস্থার গোপন নথি ফাঁসকারী বিকল্প সংবাদমাধ্যম উইকিলিকস ট্রেড ইন সার্ভিস অ্যাগ্রিমেন্ট (টিসা)-এর আরও গোপন নথি ফাঁস করেছে। বৃহস্পতিবার উইকিলিকস নিজেদের ওয়েবসাইটে এসব নতুন তথ্য ফাঁস করে। টিসা চুক্তি নিয়ে জেনেভায় বিভিন্ন দেশের আলোচনার পূর্বেই এ তথ্য ফাঁস করা হলো।

উইকিলিকসের দাবি, টিসা চুক্তি নিয়ে আলোচনায় থাকা যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ২২টি রাষ্ট্র বিশ্বের মোট জিডিপির দুই-তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করে। চুক্তিটিকে বিতর্কিত হিসেবে আখ্যায়িত করেছে উইকিলিকস।

বৃহস্পতিবারের ফাঁসের ঘটনায় এ নিয়ে টিসা চুক্তি নিয়ে ৬ষ্ঠ দফা গোপন নথি প্রকাশ করলো উইকিলিকস। টিসা চুক্তি নিয়ে প্রথম তথ্য ফাঁস করা হয় ২০১৪ সালে। সর্বশেষ চলতি বছরের মে মাসে তথ্য ফাঁস করে উইকিলিকস।

নতুন ফাঁস করা এসব নথির মধ্যে রয়েছে চলতি বছরের জুন থেকে জুলাই পর্যন্ত তথ্য।

বিশ্বব্যাংকের পরিসংখ্যান তুলে উইকিলিকস দাবি করে, ইউরোপীয় ইউনিয়নের অর্থনীতির ৭৫ শতাংশ, যুক্তরাষ্ট্রের ৮০ শতাংশ এবং বাকি দেশগুলোর প্রায় পুরো অর্থনীতি সেবা খাতের অন্তর্ভুক্ত। বৈশ্বিক অর্থনীতি ধীরে ধীরে সেবামূখী অর্থনীতিতে রূপান্তরিত হচ্ছে। ২০১৫ সালে সেবাখাতে দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল বৈশ্বিক প্রবৃদ্ধির ১৩ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নের ক্ষেত্রে এ পরিমাণ ছিল প্রায় দ্বিগুণ (জিডিপির ২৪ শতাংশ)।

উল্লেখ্য, চরম গোপনীয়তার মধ্যেই টিসা চুক্তি নিয়ে ধারাবাহিকভাবে সংশ্লিষ্ট দেশগুলো আলোচনা চালিয়ে যাচ্ছে। আশঙ্কা করা হচ্ছে, এ চুক্তির অধীনে ব্যাংকিং, স্বাস্থ্যসেবা ও পরিবহন খাতের মতো সেবামূলক খাত আন্তর্জাতিকভাবে উন্মুক্ত করে দেওয়া হতে পারে। এতে করে এসব সেবামূলকখাত পুরোপুরি বেসরকারি খাতে চলে যাবে।

/এএ/