কোমিকে রাজনৈতিক আশ্রয় দেবেন পুতিন

nonameরাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক বরখাস্ত হওয়া এফবিআই’র সাবেক প্রধান জেমস কোমিকে রাজনৈতিক আশ্রয় দেবেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর নজরদারীর তথ্য ফাঁস করা সাবেক এনএসআই কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের মতোই রাশিয়া রাজনৈতিক আশ্রয় দেবে।

বৃহস্পতিবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলোতে সরাসরি সম্প্রচারিত একটি অনুষ্ঠানে পুতিন এ কথা বলেছেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডে।

স্নোডেনের সঙ্গে তুলনা করে পুতিন বলেন, সংবাদমাধ্যমে কোমির তথ্য ফাঁস করে গোয়েন্দা প্রধানের চেয়ে একজন অ্যাক্টিভিস্টের ভূমিকা নিয়েছেন।

পুতিন আরও বলেন, যে কোনও পরিস্থিতিতে যদি কোমিকে বিচারের সম্মুখীন করা হয় তাহলে রাশিয়া তাকে রাজনৈতিক আশ্রয় দিতে প্রস্তুত রয়েছে।

অনুষ্ঠানে পুতিন জানান, যুক্তরাষ্ট্র ও রাশিয়া শত্রুদেশ নয়। কিন্তু যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার ফলে রাশিয়া আরও শক্তিশালী হয়ে উঠছে।

পুতিন অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র বিভিন্ন সংস্থা ও এনজিও’র মাধ্যমে রাশিয়ায় নিজেদের প্রভাব বিস্তারের চেষ্টা করছে। তিনি বলেন, একটি বিশ্ব গোলক হাতে নিন, যে কোনও স্থানে আঙুল রাখুন। দেখবেন সেখানেই যুক্তরাষ্ট্রের স্বার্থ রয়েছে। এবং নিশ্চিতভাবেই সেখানে তাদের হস্তক্ষেপ রয়েছে। সবগুলো রাষ্ট্র প্রধানের সঙ্গে কথা বলে এসব জেনেছি আমি। ওইসব দেশ আমেরিকানদের সঙ্গে দ্বন্দ্বে জড়াতে এবং সরাসরি কথা বলতে চায় না।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্ত চলাকালে হঠাৎ করেই গত চলতি বছরের ৯ মে জেমস কোমিকে এফবিআই প্রধানের পদ থেকে অপসারণ করেন ট্রাম্প। এ ঘটনায় ট্রাম্পের রুশ সংযোগের বিষয়টি নতুন করে আলোচনায় আসে। সর্বশেষ বৃহস্পতিবার সিনেট কমিটির শুনানিতেও নিজের অপসারিত হওয়ার ঘটনায় ট্রাম্পের রুশ সংযোগকেই দায়ী করেন সাবেক এফবিআই পরিচালক জেমস কোমি। সূত্র: ইউএসএ টুডে।

/এএ/