রুশ স্থানীয় নির্বাচনে সার্বিয়ায় নাভালনি মিত্রদের জয়

রাশিয়ার স্থানীয় নির্বাচনে সার্বিয়ায় ক্ষমতাসীনদের হারিয়ে জয় পেয়েছে রুশ বিরোধী দলীয় নেতা আলেক্সেই নাভালনির মিত্ররা। তবে সামগ্রিকভাবে বড় ব্যবধানে জয়ী হয়েছে ক্ষমতাসীন দল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

1b849b1f128e4041a3a57c6484011996_18


পার্লামেন্ট নির্বাচনের এক বছর আগে অনুষ্ঠিত এই স্থানীয় নির্বাচনকে ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির জন্য পরীক্ষা হিসেবে বিবেচনা করা হচ্ছিল। অর্থনৈতিক সংকট ক্রমশ তীব্রতর হতে থাকা দেশটিতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি সমর্থন অব্যাহত রেখেছে দলটি।
ভোট গণনা অব্যাহত থাকলেও রবিবার পর্যন্ত সরকারি ফলাফলে দেখা গেছে, ক্রেমলিনপন্থী রাজনীতিকরা বড় ধরনের জয় পেয়েছন কোমি, তাতারস্থান, কামচাটকাসহ এক ডজনের বেশি শহরে।
তবে নাভালনির সমর্থকরা জনসংখ্যার দিক থেকে রাশিয়ার তৃতীয় বৃহত্তম শহর নভোসিবির্স্ক ও শিক্ষার্থীদের শহর তোমস্ক-এ ইউনাইটেড রাশিয়া স্থানীয় কাউন্সিলে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে।
ভোটের আগে ভোটারদের প্রতি নাভালনি আহ্বান জানিয়েছিলেন, ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী বিরোধী প্রার্থীকে যেন ভোট দিয়ে জেতান তারা। দেশটির স্থানীয় নির্বাচনে ক্ষমতাসীন দল জিতলেও বেশ কিছু জায়গায় গতবারের জেতা আসন হারিয়েছেন তারা। সার্বিয়াতেও নাভালনির জোট সঙ্গীদের লাভ হয়েছে। স্থানীয় নির্বাচনে মানুষ আঞ্চলিক গভর্নর, আইনসভার প্রতিনিধিদের নির্বাচন করতে ভোট দিয়েছেন।
রবিবার রাতে নাভালনির দল জানিয়েছে, নভোসিবির্স্ক ও তোমস্ক উভয় শহরেই সিটি কাউন্সিলে আসন জিতেছে তাদের দল। এছাড়া নাভালনির জোটসঙ্গীও জিতেছেন।
নভোসিবির্স্ক-এ নাভালনির স্থানীয় কার্যালয়ের প্রধান সের্গেই বইকো ভোটে জয়ী হয়েছেন। সব বিরোধীদের সঙ্গে নিয়ে ৩০ জন প্রার্থীকে দাঁড় করিয়েছিলেন তিনি। সোমবার সরকারিভাবে ফলাফল প্রকাশিত হলে জানা যাবে, নাভালনির দল ও জোটসঙ্গীরা কয়টি আসনে জয় লাভ করেছে।