ভারতে সিঙ্গেল ডোজের স্পুটনিক টিকা উৎপাদন করতে চায় রাশিয়া

স্পুটনিক ভি ভ্যাকসিনের এক ডোজের সংস্করণ স্পুটনিক লাইট ভারতে উৎপাদন করতে চায় রাশিয়ার নির্মাতারা। আগামী কয়েক মাসের মধ্যে ভারত ছাড়াও আরও কয়েকটি দেশে ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা করছে তারা। দুই ডোজের তুলনায় এক ডোজের ভ্যাকসিনটি কিছুটা কম কার্যকর হলেও তা কোভিডের তীব্রতা থেকে সুরক্ষায় শতভাগ কার্যকর বলেও দাবি করেছে তারা।

বৃহস্পতিবার স্পুটনিক ভি টিকার প্রস্তুতকারক রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়, দেশটির গামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এপিডেমিওলোজি অ্যান্ড মাইক্রোবায়োলোজি এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) জানায় সিঙ্গেল ডোজের ব্যবহার অনুমোদন করা হয়েছে। এর কার্যকারিতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্ধারিত মান অনুসরণ করছে। রাশিয়ায় চালানো পরীক্ষায় টিকাটি ৭৯.৪ শতাংশ কার্যকারিতা প্রদর্শন করেছে।

আরডিআইএফ এর প্রধান নির্বাহী কর্মকর্তা কিরিল দিমিত্রিয়েভ এক সংবাদ সম্মেলনে বলেছেন, সিঙ্গেল ডোজের স্পুটনিক লাইট ভ্যাকসিন বহু দেশের জন্যই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। মারাত্মক সংক্রমণের বিরুদ্ধে এটা শতভাগ কার্যকর বলেও জানান তিনি। দিমিত্রিয়েভ বলেন, ‘স্পুটনিক ভি হলো মূল ভ্যাকসিন আর স্পুটনিক লাইট হবে সস্তা এবং আরও বেশি সামর্থ্যের মধ্যে। এছাড়া বেশি মানুষ যেন দ্রুত টিকা নিতে পারে তা নিশ্চিত করবে এই ভ্যাকসিন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে কয়েকটি দেশে স্পুটনিক লাইট নিবন্ধিত হবে আর আমরা বেশ কয়েকটি দেশের নিয়ন্ত্রকদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি।’ স্পুটনিক ভি অনুমোদন করা ৬৪টি দেশ স্পুটনিক লাইটও অনুমোদন করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

স্পুটনিক উৎপাদনকারী দেশের তালিকায় ভারত, দক্ষিণ কোরিয়া এবং চীন থাকবে বলে জানান আরডিআইএফ এর প্রধান নির্বাহী কর্মকর্তা কিরিল দিমিত্রিয়েভ। তিনি বলেন, ‘দশটি দেশের ২০টি উৎপাদকের সঙ্গে আমাদের যৌথতা রয়েছে। তারা সকলেই ভ্যাকসিনটির দুটি সংস্করণই বানাবে।’

করোনাভাইরাসের বিদ্যমান সবগুলো ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই স্পুটনিক লাইট কার্যকর হবে বলে জানান  কিরিল দিমিত্রিয়েভ। অন্যান্য ভ্যাকসিনের সঙ্গে এই টিকাটি বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করা যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি। তিনি বলেন, বর্তমানে অ্যাস্ট্রাজেনেকার টিকার সঙ্গে এটির পরীক্ষা চলছে।