ক্ষেপণাস্ত্র নিয়ে পশ্চিমারা রাশিয়ার দোরগোড়ায় আসছে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিযোগ করেছেন, পশ্চিমারা ক্ষেপণাস্ত্র নিয়ে তার দেশের দোরগোড়ায় হাজির হচ্ছে। একই সঙ্গে তিনি ইউরোপে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণ না করার দাবি পুনর্ব্যক্ত করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

টেলিভিশনে প্রচারিত এক প্রেস ব্রিফিংয়ে বৃহস্পতিবার পুতিন বলেন, তারা আমাদের বলেই যাচ্ছে: যুদ্ধ, যুদ্ধ, যুদ্ধ। মনে হচ্ছে ইউক্রেনে হয়ত তৃতীয় সামরিক অভিযানের প্রস্তুতি নেওয়া হচ্ছে এবং আমাদের হুঁশিয়ারি জানানো হচ্ছে যে, হস্তক্ষেপ করো না, এসব মানুষকে রক্ষা করতে এসো না। কিন্তু আমরা যদি হস্তক্ষেপ ও তাদের রক্ষা করতে যাই তাহলে নতুন নিষেধাজ্ঞা জারি করা হবে। আমাদের হয়ত এই বিষয়ে প্রস্তুত হতে হবে।

পুতিন বলেছেন, ইউক্রেনের সঙ্গে তিনি যুদ্ধ চান না কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে আসন্ন আলোচনায় নতুন নিরাপত্তা নিশ্চয়তা চাইবে রাশিয়া। এসব দাবির বিষয়ে যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্রদের কাছ থেকে দ্রুত প্রতিক্রিয়া প্রয়োজন মস্কোর।

তিনি বলেন, আমরা স্পষ্ট করেছি যে, পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণ অগ্রহণযোগ্য। যুক্তরাষ্ট্র ক্ষেপণাস্ত্র নিয়ে আমাদের দোরগোড়ায় হাজির হচ্ছে। আমরা যদি কানাডা বা মেক্সিকো সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েন করি তাহলে যুক্তরাষ্ট্র কেমন প্রতিক্রিয়া দেখাবে?

তিনি আরও বলেন, অনেক সময় মনে হয় আমরা ভিন্ন বিশ্বে বাস করছি। তারা বলছে সম্প্রসারণ করছে না কিন্তু তারা সম্প্রসারিত হচ্ছে।

তিনি জানান, আগামী বছর জেনেভায় যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা শুরু হতে পারে। বল এখন তাদের কোর্টে।