নিষেধাজ্ঞায় পুতিনের ব্যক্তিগত ক্ষতি হবে না: ক্রেমলিন

রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, ব্যক্তিগতভাবে ভ্লাদিমির পুতিনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে রাজনৈতিকভাবে ধ্বংসাত্মক এবং এতে তার কোনও ক্ষতি হবে না। বুধবার ক্রেমলিনের পক্ষ থেকে একথা বলা হয়েছে। খোদ রুশ প্রেসিডেন্টের ওপর নিষেধাজ্ঞা জারির বিষয়টি যুক্তরাষ্ট্র বিবেচনা করছে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানানোর পর ক্রেমলিনের পক্ষ থেকে এই প্রতিক্রিয়া জানানো হলো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ইউক্রেন ইস্যুতে খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার তিনি বলেছেন, রাশিয়া ইউক্রেনে আক্রমণ করলে পুতিনের ওপর ব্যক্তিগত নিষেধাজ্ঞার কথা বিবেচনা করবে হোয়াইট হাউজ। ইউক্রেনে রুশ আগ্রাসন মোকাবিলায় পশ্চিমা দুনিয়ার ক্রমবর্ধমান সামরিক প্রস্তুতির মধ্যেই এমন মন্তব্য করেন বাইডেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার বলেন, ব্যক্তিগতভাবে পুতিনের ওপর নিষেধাজ্ঞায় তার কোনও ক্ষতি হবে না। কিন্তু রাজনৈতিকভাবে তা হবে ধ্বংসাত্মক।

এর আগে দিমিত্রি বলেছিলেন, পুতিনের ওপর এমন নিষেধাজ্ঞা আরোপের অর্থ হবে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা।

ইউক্রেন সীমান্তে প্রায় ১ লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। তবে সাবেক সোভিয়েত রাষ্ট্রটি দখলের পরিকল্পনার অভিযোগ অস্বীকার করেছে মস্কো।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেভা বলেছেন, বর্তমান পরিস্থিতিতে আক্রমণের জন্য প্রস্তুত নয় রাশিয়া। তবে ভবিষ্যতে দখল অভিযানের বিষয়টি উড়িয়ে দেননি তিনি।

মার্কিন প্রশাসনের পক্ষ থেকে কয়েক সপ্তাহ ধরে ইউরোপীয় মিত্রদের সঙ্গে আলোচনার চেষ্টা চলছে। রাশিয়া ইউক্রেনে হামলা চালালে যাতে করে ঐক্যবদ্ধভাবে নিষেধাজ্ঞা জারি করা যায়। কিন্তু ইউরোপীয় কয়েকটি দেশ রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরশীল হওয়ার কারণে এই বিষয়ে ঐকমত্য কঠিন হয়ে পড়েছে।

 

ইউক্রেন সম্পর্কিত আরও খবর পড়তে ক্লিক করুন: ইউক্রেন