সেই ইহুদি সংগঠন নিয়ে অবস্থান স্পষ্ট করলো রাশিয়া

আলোচিত ইহুদি সংগঠন জিউশ এজেন্সি ফর ইসরায়েল (জেএএফআই)-এর ব্যাপারে অবস্থান স্পষ্ট করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, রাশিয়ায় এই সংগঠনের যে শাখা রয়েছে তাদের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা রুশ বিচার মন্ত্রণালয়ের হাতে। ফলে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

রুশ আইন লঙ্ঘনের অভিযোগে গত সপ্তাহে রাশিয়ার বিচার মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংগঠনটির রুশ শাখা বিলুপ্ত করে দেওয়ার অনুরোধ করা হয়। আগামী ২৮ জুলাই মন্ত্রণালয়ের এ সংক্রান্ত অনুরোধের ব্যাপারে মস্কোর একটি আদালতে শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে মারিয়া জাখারোভা বলেন, এটি বিচার মন্ত্রণালয়ের ব্যাপার। অবশ্যই এটি একটি আইনি বিষয়।

এদিকে দ্বিপাক্ষিক সম্পর্কে জেএএফআই ইস্যুর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে রাশিয়াকে সতর্ক করেছে ইসরায়েল। দেশটির তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড বলেছেন, রাশিয়ায় সংগঠনটির অফিস বন্ধ করে দেওয়ার মতো ঘটনা দুই দেশের মধ্যকার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করবে।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইয়ার ল্যাপিড একটি প্রতিনিধি দলকে অবিলম্বে মস্কো সফরে যাওয়ার প্রস্তুতি নিতে বলেছেন। একইসঙ্গে এই ইস্যুতে উচ্চ পর্যায়ের কূটনৈতিক সংলাপ এগিয়ে নেওয়ার পাশাপাশি সর্বাত্মক আইনি প্রচেষ্টা গ্রহণেরও নির্দেশ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, জেএএফআই নামের সংস্থাটি ইহুদিদের ইসরায়েলে অভিবাসন কার্যক্রম পরিচালনা করে থাকে। রাশিয়ায় সংস্থাটি ভেঙে দেওয়ার আহ্বানের সমালোচনা করে ইয়ার ল্যাপিড বলেন, রাশিয়ার বৃহৎ ইহুদি সম্প্রদায় গুরুত্বপূর্ণ। মস্কোর সঙ্গে ইসরায়েলের যাবতীয় কূটনৈতিক আলোচনায় তাদের বিষয়টি তুলে ধরা হয়।