নর্ড স্ট্রিম পাইপলাইন সচল করা সম্ভব: রাশিয়া

বাল্টিক সাগরের তলদেশে ক্ষতিগ্রস্ত হওয়া নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইন সচল করা সম্ভব। রবিবার এমন মন্তব্য করেছেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক। রুশ সংবাদমাধ্যম তাসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

আলেকজান্ডার নোভাক বলেন, নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনের বিচ্ছিন্ন অফশোর অবকাঠামো সচল করা প্রযুক্তিগতভাবে সম্ভব।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গত ২৬ সেপ্টেম্বর নর্ড স্ট্রিম ১ ও ২ পাইপলাইনে গ্যাসের চাপ উল্লেখযোগ্য পরিমাণে কমে যায়। পরে লাইনে চারটি লিক পাওয়ার কথা জানায় ডেনমার্ক ও সুইডেন। জানা গেছে, গ্যাসের চাপ উল্লেখযোগ্য পরিমাণে কমে যাওয়ায় এ ঘটনা ঘটেছে।

আলেকজান্ডার নোভাক বলেন, এ ধরনের ঘটনা আগে কখনও ঘটেনি। অবশ্যই অবকাঠামো সচল করার প্রযুক্তিগত সম্ভাবনা রয়েছে। তবে এর জন্য সময় ও উপযুক্ত তহবিলের প্রয়োজন। আমি নিশ্চিত যে, যথাযথ সমাধান খুঁজে পাওয়া যাবে।

এর আগে পশ্চিমা দেশগুলোর তরফে বলা হয়েছিল, তাদের বিশ্বাস পাইপলাইনের এই ঘটনা ঘটেছে নাশকতার কারণে। অন্যদিকে গত শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির এ ঘটনায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দায়ী করেছিলেন। তিনি বলেন, তারা শুধু নিষেধাজ্ঞাতেই ক্ষান্ত হয়নি, বরং নাশকতার দিকেও অগ্রসর হয়েছে।

গত শুক্রবার নিরাপত্তা পরিষদে দেওয়া ভাষণে বিষয়টি নিয়ে কথা বলেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। তিনি বলেন, নর্ড স্ট্রিম পাইপলাইনের ক্ষয়ক্ষতি হলে এ থেকে যুক্তরাষ্ট্রের লাভবান হওয়ার সুযোগ রয়েছে।

পাইপলাইন ধ্বংস হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের লাভবান হওয়ার সুযোগ রয়েছে কিনা? উত্তরে ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘নিঃসন্দেহে’ । তিনি বলেন, ‘আমেরিকান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস সরবরাহকারীদের ইউরোপে এলএনজি সরবরাহের বহু গুণ বৃদ্ধি উদযাপন করা উচিত।’