ইউক্রেনের শান্তি পরিকল্পনা হাস্যকর, বিবেচনার মতো না: রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার জন্য কোনও গুরুত্বপূর্ণ প্রস্তাব এখনও পায়নি মস্কো। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পরামর্শগুলো হাস্যকর। বুধবার তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সংঘাত নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে আলোচনায় প্রস্তুত রাশিয়া। যে কোনও গুরুত্বপূর্ণ প্রস্তাবে সাড়া দেবে। কিন্তু যে কোনও আলোচনার ক্ষেত্রে অবশ্যই রাশিয়ার বিস্তৃত নিরাপত্তা উদ্বেগকে গুরুত্ব দিতে হবে।

এক সংবাদ সম্মেলনে সের্গেই ল্যাভরভ আবারও রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেন ও অপর দেশগুলো থেকে ন্যাটো জোটের সামরিক অবকাঠামো অপসারণের আহ্বান জানিয়েছেন।

ল্যাভরভ বলেন, জেলেনস্কির সঙ্গে সমঝোতার কোনও আলোচনা হবে না।

গত নভেম্বর মাসে ইউক্রেনীয় প্রেসিডেন্টের দশ দফা প্রস্তাবকে একেবারে হাস্যকর উদ্যোগ হিসেবে উল্লেখ করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইউক্রেন ইস্যুতে রাশিয়া ও পশ্চিমাদের সমঝোতার ক্ষেত্রে যে কোনও গুরুত্বপূর্ণ প্রস্তাবে সাড়া দেবে মস্কো। কিন্তু আমরা এখনও এমন কোনও প্রস্তাব দেখছি না। এমন কিছু পেলে আমরা তা বিবেচনার জন্য প্রস্তুত থাকব এবং সিদ্ধান্ত নেব।

ল্যাভরভ বলেছেন, কিয়েভের অংশগ্রহণ ছাড়া পশ্চিমারা ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসবে না বলে দাবি করছে তা একেবারে বাজেকথা। কারণ ইউক্রেনের সব সিদ্ধান্ত নিচ্ছে পশ্চিমারা।