ছুটিতে থেরেসা মে, প্রধানমন্ত্রীর দায়িত্বে বরিস জনসন?

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের দীর্ঘদিনের স্বপ্ন দেশকে নেতৃত্ব দিয়ে পরিচালনা করা।  এবার সে স্বপ্ন বাস্তবায়ন হতে চলেছে। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী থেরেসা মে তাকে জ্যেষ্ঠ দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে মনোনয়ন দিয়েছেন। এর ফলে ছুটিতে থাকায় কোনও প্রয়োজনীয় মুহূর্তে দেশকে নেতৃত্ব দেবেন জনসন।

অবশ্য ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হচ্ছে, প্রধানমন্ত্রীই দায়িত্বে আছেন। যদিও তিনি স্বামী ফিলিপকে নিয়ে আল্পসে ভ্রমণ করছেন।

সোমবার থেরেসা মের মুখপাত্র জানান, সোমবার ডাউনিংস স্ট্রিটে দেখা যায়নি জনসনকে। ফরেন অ্যান্ড কমনওয়েলথ কার্যালয়ের এক মুখপাত্র জানান, পররাষ্ট্রমন্ত্রী (জনসন) নিজের নিয়মিত দায়িত্ব পালন করছেন। কিন্তু তিনি এ সপ্তাহে দেশের বাইরে যাচ্ছেন না। তিনি বলেন, প্রধানমন্ত্রী ছুটিতে থাকার সময় জ্যেষ্ঠ দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মনোনয়ন দেওয়া স্বাভাবিক নিয়মত। যদি গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তা দেখা দেয় তাহলে তারা তা সম্পাদন ও বৈঠকে উপস্থিত হতে পারবেন। তবে দায়িত্বে থাকবেন প্রধানমন্ত্রীই, নিয়মিত তাকে তথ্য জানানো হবে।

জনসনকে দায়িত্ব দেওয়ার বিষয়ে লিবারেল ডেমোক্রেট দলের টিম ফারন বলেন, বরিস জনসনকে দেশের দায়িত্ব দেওয়া আর চাকল ভাইদের নিউজনাইটের দায়িত্ব দেওয়ার মতোই ঘটনা।

পূর্বসূরি ডেভিড ক্যামেরনের মতোই ছুটি কাটাতে গিয়ে বিতর্কের মুখে পড়েছেন থেরেসা মে। ডেভিড ক্যামরনও এভাবে বেশ কয়েকবার ছুটি কাটিয়েছেন। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এএ/