ঘন কুয়াশায় দ্বিতীয় দিনেও লন্ডনের বিমানবন্দরে অচলাবস্থা

_93012380_966e1040-f495-4f56-b525-b8d666669247ঘন কুয়াশার কারণে দ্বিতীয় দিনের সকো অচলাবস্থা বিরাজ করছে লন্ডনের বিমানবন্দরগুলোতে। হিথ্রো ও গেটউইক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ঘন কুয়াশার কারণে কয়েকটি ফ্লাইটে বিলম্ব ও বাতিল করা হয়েছে। এসব ফ্লাইটের গন্তব্য ইউরোপ ও ইংল্যান্ডের বিভিন্ন শহর ছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক খবরে বিষয়টি জানা গেছে।

খবরে বলা হয়েছে, রবিবার সন্ধ্যায় লন্ডন সিটি এয়ারপোর্ট পুনরায় চালু করা হয়। একই সঙ্গে অপর বিমানবন্দরগুলোও চালু হয়েছে। বিমানযাত্রার উদ্দেশ্যে বাড়ি ছাড়ার আগে সংশ্লিষ্ট বিমান সংস্থার সঙ্গে যোগাযোগ করার জন্য যাত্রীদের পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

কুয়াশার কারণে ফ্লাইট বিলম্ব ও বাতিল ছাড়াও বড়দিনের সময় বিমানবন্দরের কেবিন ও ক্রু ও লাগেজকর্মীদের ডাকা ধর্মঘটেও যাত্রীদের বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

আবহাওয়া অফিস রবিবার দুপুরে জানিয়েছে,  দক্ষিণ ইংল্যান্ড, সাউথ ওয়েলস ও মিডল্যান্ডসে ঘন কুয়াশা থাকবে।

আবহাওয়াবিদ লুক মিয়াল জানান, কুয়াশা রাতারাতি ছড়িয়ে পড়েছে এবং তা কমতে সময় লাগবে। তিনি বলেন, ‘কুয়াশাকে সরিয়ে যে বাতাসের প্রয়োজন তা নেই। ফলে কুয়াশা যেতে সময় লাগবে। শনিবারও কুয়াশা সর্বত্র ছিল কিন্তু রাতে তা আরও ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।’

তিনি জানান, আজকের দিনের পর কুয়াশা কমে যেতে শুরু করতে পারে।

ব্রিটিশ এয়ারওয়েজ হিথ্রো বিমানবন্দরের ফ্লাইটগুলো বিলম্বের মুখে পড়তে পারে বলে সতর্ক করেছে। বিমানবন্দরে বিমান অবতরণ নিয়ন্ত্রিত করার ফলে কয়েকটি ফ্লাইট বাতিলও করা হতে পারে।

এদিকে, শুক্রবার ব্রিটিশ এয়ারওয়েজের কর্মীরা বড়দিন ও বক্সিং ডে তে বেতন বৃদ্ধির দাবিতে ধর্মঘটের ঘোষণা দিয়েছেন। তবে এটা স্পষ্ট নয় ধর্মঘটের প্রভাব বিমানবন্দরগুলোর স্বাভাবিক কার্যক্রমে প্রভাব ফেলবে কিনা। সূত্র: বিবিসি।

/টিএমকে/এএ/