সন্ত্রাসবাদ আইনের নতুন পর্যবেক্ষক নিয়োগ দিলো যুক্তরাজ্য

ম্যাক্স হিলসন্ত্রাসবাদ আইন পর্যবেক্ষণের জন্য নতুন স্বতন্ত্র পর্যালোচনাকারী নিয়োগ দিয়েছে যুক্তরাজ্য। সোমবার এই পদে আইনজীবী ম্যাক্স হিলের নাম ঘোষণা করেছে ব্রিটিশ সরকার।

৯ বছর ধরে আইনজীবী পেশায় আছেন ম্যাক্স হিল। সন্ত্রাসবাদ, হত্যা, সহিংসতা, প্রতারণা ও কর্পোরেট অপরাধসহ বাদী ও রাষ্ট্রীয় আইনজীবী হিসেবে জটিল মামলা পরিচালনার অভিজ্ঞতা রয়েছে ম্যাক্স হিলের।

২০০৫ সালের ২১ জুলাইয়ে লন্ডন বোমা হামলাকারীদের বিরুদ্ধে সফলভাবে মামলা পরিচালনা করেছিলেন এবং একই বছরের ৭ জুলাইয়ের বোমা হামলার ঘটনার অনুসন্ধানও করেছেন হিল।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব বলেন, ‘বর্তমানে সন্ত্রাসবাদের হুমকি বেড়ে যাচ্ছে। এমন সময়ে সন্ত্রাসবাদ আইন আরও নিখুঁত ও সঙ্গতিপূর্ণ হতে হবে। আর এজন্য হিলের মতো একজন অভিজ্ঞতাসম্পন্ন আইনজীবীকে পাওয়াটা অনেক গুরুত্বপূর্ণ।’

হিল দায়িত্ব নেবেন ডেভিড অ্যান্ডারসনের কাছ থেকে, যিনি ২০১১ সাল থেকে এ দায়িত্বে ছিলেন। নতুন দায়িত্ব নেওয়ার বিষয়ে হিল জানান, সন্ত্রাসবাদের শঙ্কা যখন অনেক বেশি সেই সময় তাকে এ পদে বসতে হলো। তিনি বলেন, ‘ব্যরিস্টার হিসেবে গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে আমার অনুশীলনের অভিজ্ঞতা আছে। সব পর্যায়ের ও সব ক্ষেত্রের মানুষদের সঙ্গে কাজ করতে মুখিয়ে আমি।’

আগামী ১ মার্চ নতুন দায়িত্বে কাজ শুরু করবেন হিল। দায়িত্ব হিসেবে হিল তার অনুসন্ধানের বার্ষিক প্রতিবেদন দেবেন, যা দেশটির সংসদে দাখিল করবে সরকার এবং প্রকাশও করা হবে।

/এফএইচএম/এএ/