কারাগারে ‘মৃত্যু হতে পারে’ অ্যাসাঞ্জের: ৬০ চিকিৎসকের আশঙ্কা

সাড়া জাগানো বিকল্পধারার সংবাদমাধ্যম উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের স্বাস্থ্যের এতোই অবনতি হয়েছে যে ৬০ জনের বেশি চিকিৎসকের আশঙ্কা কারাগারেই তার মৃত্যু হতে পারে। সোমবার উইকিলিকস প্রকাশিত এক খোলা চিঠিতে যুক্তরাজ্য কর্তৃপক্ষের কাছে এই আশঙ্কার কথা তুলে ধরা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

bf9a0b1ed2af4def828797d9c1262c49_18

এপ্রিলে যুক্তরাজ্য সরকার তাকে গ্রেফতার করার আগ পর্যন্ত সাত বছর লন্ডনে ইকুয়েডর দূতাবাসে অবস্থান করেন অ্যাসাঞ্জ। ইকুয়েডর কর্তৃপক্ষ তার আশ্রয় প্রত্যাহার করে নিলে যুক্তরাজ্যের পুলিশ তাকে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে গ্রেফতার করে হাই-সিকিউরিটি কারাগারে রেখেছে। সরকারি কম্পিউটার হ্যাক ও গুপ্তচরবৃত্তির আইনভঙ্গের অভিযোগে যুক্তরাষ্ট্র তাকে বিচারের মুখোমুখি করতে চায়। দোষী সাব্যস্ত হলে তাকে কয়েক দশক কারাগারে কাটাতে হবে।

১৬ পৃষ্ঠার খোলা চিঠিতে চিকিৎসকরা বলেছেন, অ্যাসাঞ্জ মানসিক সমস্যা সহ হতাশা, দাঁত ও কাঁধের ব্যাধিতে ভুগছেন।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বরাবর লেখা খোলা চিঠিতে কুখ্যাত বেলমার্শ কারাগার থেকে একটি বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে স্থানান্তরের আহ্বান জানানো হয়েছে।

২১ অক্টোবর লন্ডনে একটি কোর্টে হাজিরা দেওয়ার সময় অ্যাসাঞ্জকে প্রত্যক্ষ করা প্রত্যক্ষদর্শীর বক্তব্যের ভিত্তিতে চিকিৎসকরা তাদের এই আশঙ্কার কথা তুলে ধরেছেন। ছয় মাসের প্রথম প্রকাশ্যে আসার পর অ্যাসাঞ্জকে ফ্যাকাসে দেখা গেছে।

এই চিকিৎসকরা যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, সুইডেন, ইতালি, জার্মানি, শ্রীলঙ্কা ও পোল্যান্ডের নাগরিক। 

জাতিসংঘের স্বতন্ত্র মানাবধিকার বিশেষজ্ঞ বলেছেন, চলমান স্বেচ্ছাচারিতা ও নিপীড়নে দ্রুতই জীবন দিয়ে অ্যাসাঞ্জকে মূল্য দিতে হতে পারে।