আইএসের নতুন প্রচারণা প্রধান ব্রিটিশ নাগরিক সিদ্ধার্থ ধর!

আইএসের নতুন প্রচারণা প্রধান হিসেবে সিদ্ধার্থ ধরকে সন্দেহ করা হচ্ছে

ইরাক ও সিরিয়াভিত্তিক সুন্নিপন্থী সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সম্প্রতি প্রকাশি প্রচারণা ভিডিওতে বক্তব্য দেওয়া প্রধান ব্যক্তি ব্রিটিশ নাগরিক সিদ্ধার্থ ধর। মঙ্গলবার বিবিসির খবরে এ কথা জানা গেছে।

যুক্তরাজ্যের পক্ষ থেকে এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। তবে ব্রিটিশ গোয়েন্দা সূত্র বিবিসিকে জানিয়েছে যে, ওই ব্যক্তি সিদ্ধার্থ ধর বলেই ধারণা করা হচ্ছে।

আইএস প্রচারিত ওই ভিডিওতে গোয়েন্দাবৃত্তির অভিযোগে পাঁচ ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। আইএসের পক্ষ থেকে দাবি করা হয় তারা ব্রিটিশ নাগরিক। এ ভিডিওতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেডিভ ক্যামেরনের উদ্দেশে বক্তব্য দেওয়া ব্যক্তিই সিদ্ধার্থ ধর। ভিডিওতে বলা হয় আইএস যুক্তরাজ্যে হামলা করবে।

ভিডিওতে মুখোশ পরা সিদ্ধার্থকে বলতে শোনা যায়, ‘আমরা জিহাদি কর্মকাণ্ড চালিয়ে যাব। সীমান্ত মুছে দিয়ে আমরা একদিন আপনার (ক্যামেরন) দেশে অভিযান চালিয়ে দখল করে তাতে শরিয়া আইনে দেশ চালাব।’

আইএসের ভিডিওতে মুখোশ পরা অবস্থায় সিদ্ধার্থ ধর

বিবিসির খবরে বলা হয়েছে, সিদ্ধার্থ ধর যুক্তরাজ্যের একটি হিন্দু পরিবারের জন্ম নেন। পরে তিনি ইসলাম ধর্মে ধর্মান্তরিত হন। তার মুসলিম নাম আবু রুমায়শা।

সিদ্ধার্থ ধর পূর্ব লন্ডনে বসবাস করতেন। ইসলাম ধর্মে ধর্মান্তরিত হওয়ার পর তিনি উগ্রপন্থী ইসলামি আল মুহাজিরুনে যোগ দেন।

তিনি একজন সাবেক ব্যবসায়ী। তার চারটি সন্তান রয়েছে।  এর আগে ২০১৪ সালে সন্ত্রাসী কর্মকাণ্ডে মদদ দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল।  জামিনে মুক্তি পাওয়ার পর তিনি সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দেন বলে ধারণা করা হচ্ছে।

তার বোন কণিকা ধর জানান, প্রথমবার শুনে মনে হয়েছিল, এটা তার ভাইয়ের কণ্ঠ।  তবে তিনি পুরোপুরি নিশ্চিত নন, এটা সত্যিই তার ভাই কিনা।

এর আগে আইএসের প্রচারণামূলক ভিডিওতে ‘জিহাদি জন’ নামের পরিচিত মোহাম্মদ এমওয়াজিকে দেখা যেত। তিনিও একজন ব্রিটিশ নাগরিক ছিলেন। নভেম্বরে সিরিয়ায় ড্রোন হামলায় তিনি নিহত হয়েছেন বলে দাবি করে যুক্তরাষ্ট্র।

/এএ/