মিথেন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি বিশ্ব নেতাদের

সম্ভাব্য গ্রিনহাউস গ্যাস মিথেন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্ব নেতারা। গ্লাসগোয় কপ২৬ বৈশ্বিক জলবায়ু সম্মেলনে এই সম্মতি এসেছে। প্রায় ৯০টি দেশের নেতারা ২০৩০ সাল নাগাদ মিথেন গ্যাস নিঃসরণ ২০২০ সালের পর্যায় থেকে ৩০ শতাংশ কমাতে সম্মত হয়েছেন।

বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের তুলনায় কম সময় থাকে মিথেন গ্যাস। তবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে এর সম্ভাব্য ভূমিকা কার্বন ডাই অক্সাইডের চেয়ে ৮০ শতাংশ বেশি। সুতরাং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এর নিঃসরণ কমানোর প্রতিশ্রুতিকে জলবায়ু সম্মেলনের একটি বড় অর্জন হিসেবে দেখা হচ্ছে।

গত সেপ্টেম্বরে প্রথমবারের মতো ঘোষণা করা হয় বৈশ্বিক মিথেন প্রতিশ্রুতি। মার্কিন কর্মকর্তাদের হিসেবে, বৈশ্বিক অর্থনীতির দুই-তৃতীয়াংশ এই গ্যাস নিঃসরণ করে থাকে।

বুধবার সম্মত হওয়া প্রতিশ্রুতিতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে রয়েছে ব্রাজিল। বিশ্বের শীর্ষ পাঁচটি মিথেন নিঃসরণকারী দেশের একটি তারা। গরুর পরিপাক ব্যবস্থা, বর্জ্য এবং তেল ও গ্যাস উৎপাদন থেকে নির্গত হয় এই গ্যাস।

ব্রাজিল স্বাক্ষর করলেও মিথেন নিঃসরণকারী অন্য তিনটি শীর্ষ দেশ এই প্রতিশ্রুতিতে স্বাক্ষর করেনি। সেগুলো হলো চীন, রাশিয়া এবং ভারত।