লন্ডনে বাংলাদেশ হাইক‌মিশ‌নের সার্ভার অকার্যকর

যান্ত্রিক ত্রুটির কারণে সম্পূর্ণ অকার্যকর হ‌য়ে পড়েছে লন্ডনে অবস্থিত বাংলা‌দেশ হাইক‌মিশ‌নের সার্ভার। ১৫ ডিসেম্বর রাত সাড়ে দশটায় হাইক‌মিশ‌নের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরী এক প্রেস রি‌লি‌জে বিষয়‌টি নি‌শ্চিত ক‌রেছেন। লন্ডনের স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) দুপুর দেড়টা পর্যন্ত সার্ভার সক্রিয় হয়নি।

হাইকমিশনের বিবৃতি

প্রেস মিনিস্টার জানান, ১৪ ডিসেম্বর বিকাল হতে হাইকমিশনের পাসপোর্ট, ভিসা ও এনভিআর-এর কাজে ব্যবহৃত সার্ভারটি যান্ত্রিক গোলযোগের কারণে হঠাৎ সম্পূর্ণ অকার্যকর হয়ে পড়েছে। সার্ভারের মূল কারিগরি বিষয়গুলো ঢাকাস্থ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর দ্বারা নিয়ন্ত্রিত হওয়ায় এখন পর্যন্ত পুনরায় কার্যকর করা সম্ভব হয়নি। সার্ভারটির এই সংকটময় অবস্থার কথা ইতোমধ্যে ঢাকায় জানানো হয়েছে এবং ঢাকা হতে একটি উচ্চ পর্যায়ের কারিগরি টিম জরুরি ভিত্তিতে লন্ডন পৌঁছার প্রতিশ্রুতি পাওয়া গেছে।

তিনি আরও জানান, এই পরিস্থিতিতে হাইকমিশনে অদ্যাবধি জমা হওয়া সব পাসপোর্ট, ভিসা ও এনভিআর আবেদনগুলো জরুরিভিত্তিতে ম্যানচেস্টার ও বার্মিংহাম সহকারি হাইকমিশন হতে প্রক্রিয়াকরণ হয়ে লন্ডনস্থ হাইকমিশন হতে ডেলিভারি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যে সব ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশি প্রবাসীর জরুরীভিত্তিতে অতি দ্রুত ঢাকা ভ্রমণের প্রয়োজন রয়েছে তাদেরকে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর অথবা বাংলাদেশের অন্য কোনও আন্তর্জাতিক বিমানবন্দর হতে অনঅ্যারাইভাল ভিসা সংগ্রহের পরামর্শ দি‌য়ে‌ছে বাংলা‌দেশ হাইক‌মিশন।