ব্রিটেনে জ‌সিম-র‌হিমা দম্প‌তির অন্যরকম জয়

ব্রিটেনের বি‌রোধীদল লেবার পা‌র্টির নেতা দম্পতি মু‌জিবুর রহমান জসিম ও র‌হিমা রহমান। দেশটিতে বাংলা‌দেশি ক‌মিউনিটি, সাংস্কৃতিক অঙ্গ‌নেও চেনা মুখ তারা। একজন নিউহাম কাউন্সি‌লের তিনবারের সা‌বেক, অন‌্যজন বর্তমান কাউন্সিলর।

আসন্ন ৫ মে’র ব্রিটে‌নের স্থানীয় সরকার নির্বাচ‌নের আগে দু’জ‌নেই জি‌তে‌ছেন দলীয় ম‌নোনয়‌নের লড়াইয়ে। ব্রিটেনের রাজনী‌তি‌তে বাংলা‌দেশি কোনও দম্পতি একই নির্বা‌চ‌নে একই দলের ম‌নোনয়ন পাওয়ার ঘটনা বিরল।

মু‌জিবুর রহমান জ‌সিম মৌলভীবাজার জেলা ছাত্রলী‌গের শূন্য দশকের সভাপতি ও যুক্তরাজ‌্য লেবার পার্টির নেতা। যুক্তরাজ্যে ক‌মিউ‌নি‌টির দল মত নি‌র্বিশে‌ষে ২০০২ সাল থে‌কে ব্রিটিশ লেবার পা‌র্টির সঙ্গে যুক্ত ‌জসিম। ২০১৪ সা‌ল থে‌কে পরপর দুই বার তিনি লেবার পা‌র্টির গ্রিন স্ট্রিট ইস্ট শাখার নির্বাচিত সাধারণ সম্পাদক হি‌সেবে দা‌য়িত্ব পালন করেন। ২০১৬ সাল তি‌নি এই ক‌মিটির সহ-সভাপতির দায়ি‌ত্বে ছিলেন। ২০১৮ সা‌লে ব্রিটে‌নের স্থানীয় সরকার নির্বাচ‌নে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনে তি‌নি নিউহাম কাউন্সিল থে‌কে কাউ‌ন্সিলর নির্বা‌চিত হন। ২০১৯ সাল থে‌কে তি‌নি এ কাউন্সি‌লের ক্যাবিনেট মেম্বারের দায়িত্ব পালন ক‌রেন। বর্তমা‌নে ডেপু‌টি ক্যাবিনেট মি‌নিস্টার হি‌সে‌বে দা‌য়িত্ব পালন কর‌ছেন। এবার তি‌নি গ্রিন স্ট্রিট ইস্ট ওয়‌ার্ড থে‌কে ম‌নোনয়ন পেয়েছেন।

অন‌্যদি‌কে মু‌জিবুর রহমান জ‌সি‌মের স্ত্রী র‌হিমা রহমান গ্রিন স্ট্রিট ইস্ট ওয়ার্ডের স‌া‌বেক কাউন্সিলর। আসন্ন নির্বাচ‌নে তি‌নি বেকটন ওয়ার্ড থেকে লেবার পা‌র্টির ম‌নোনয়ন পে‌য়েছেন।

শ‌নিবার (২৬ মার্চ) বি‌কালে বাংলা টিব্রিউ‌নের সঙ্গে আলাপকা‌লে মু‌জিবুর রহমান জ‌সিম ও র‌হিমা রহমান ক‌মিউ‌নি‌টির সবার দোয়া ও সহ‌যোগিতা চে‌য়ে‌ছেন।