রাশিয়ার জয় বিশ্বের জন্য বিপর্যয়: জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সতর্ক করে বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন আগ্রাসনে জিতে গেলে তা বিশ্বের জন্য বিপর্যয় বয়ে আনবে। রবিবার (২৬ জুন) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে সাক্ষাৎকারে এমনটাই মনে করেন তিনি।

রবিবার কিয়েভে একাধিক শক্তিশালী ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এর কয়েক ঘণ্টা পর সিএনএনের ‘স্টেট অব দ্য ইউনিয়ন’-এ জ্যাক টেপারের সঙ্গে আলাপকালে আমেরিকা, ব্রিটেন ও পশ্চিমা অন্যান্য দেশগুলোকে রাশিয়ার বিরুদ্ধে শাস্তি বজায় রাখার আহ্বান জানান বরিস। যুদ্ধের প্রভাবে বিশ্বব্যাপী তেলের দাম কয়েকগুণ বেড়ে গেছে।   

সাক্ষাৎকারে বরিস জনসন বলেন, ‘আমি কেবল মার্কিনীদের বলবো- এটি এমন কিছু যা আমেরিকা ঐতিহাসিকভাবেই করে এবং তাদের করতে হবে। শান্তি, স্বাধীনতা এবং গণতন্ত্রের পক্ষে পদক্ষেপ নেওয়া। যদি আমরা পুতিনকে এটি নিয়ে যেতে দিই, একটি মুক্ত, স্বাধীন, সার্বভৌম দেশের বিশাল অংশ জয় করতে দিই, যেটি তিনি করতে চাইছেন, তা বিশ্বের জন্য পরিণতি একেবারেই বিপর্যয়কর হবে’।

ইউক্রেন যুদ্ধের পঞ্চম মাসে গড়িয়েছে। চলমান যুদ্ধ নিয়ে আজ সোমবার (২৭ জুন) জি-৭ সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে ভাষণ দেবেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞার পাশাপাশি কিয়েভকে উন্নত প্রযুক্তির অস্ত্র সহায়তা দিতে জি-৭ নেতাদের চাপ দিতে পারেন তিনি।