‘ইরাক যুদ্ধের ধ্বংসযজ্ঞ তাড়িয়ে বেড়াতো সান্তিয়াগোকে’

এস্তেবান সান্তিয়াগোফ্লোরিডার আন্তর্জাতিক বিমানবন্দরে হামলার স্বীকারোক্তি দেওয়া সাবেক মার্কিন সেনা সদস্য এস্তেবান সান্তিয়াগো ইরাক যুদ্ধে অংশ নিয়ে দেশে ফেরার পর সব সময় যুদ্ধের ধ্বংসযজ্ঞ তাড়িয়ে বেড়াতো তাকে।  এ তথ্য জানিয়েছেন সান্তিয়াগোর খালা মারিয়া রুইজ রিভেরা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে এক টেলিফোন সাক্ষাৎকারে এ কথা বলেছেন তিনি।

মারিয়া বলেন, তার মাথা ঠিক ছিল না। মাঝে মাঝে তাকে ঠিক বলেই মনে হতো কিন্তু বেশির ভাগ সময়েই মনে হতো সে কোথায় হারিয়ে গেছে। সে একেবারে বদলে গেছে।

মারিয়া জানান, গত কয়েক ধরে সান্তিয়াগোর সঙ্গে তার কোনও যোগাযোগ ছিল না। তিনি বলেন, সে ফোন করা বন্ধ করে দেয়। কোনও মেসেজের জবাব দিত না। আমি ফোন ও মেসেজ পাঠাতাম। সে অনেক দূরে চলে যায়।

ইরাক যুদ্ধে অংশ নেওয়ার পরই সান্তিয়াগো বদলে গেছে জানিয়ে মারিয়া বলেন, ইরাকে যুদ্ধে অংশ নিয়ে ফেরার পর সান্তিয়াগো সেখানকার ধ্বংসযজ্ঞের কথা বলত। এমনকি শিশুদের হত্যার কথাও বলত। সব সময় সে দুঃস্বপ্ন দেখত।

হামলার ঘটনায় মারিয়ার পরিবার অবাক হয়েছেন বলেও জানান তিনি। বলেন, এমন কিছু একটা ঘটবে কে ভেবেছে? আমাদের পরিবারের ছেলে বলে এটা বলছি না। সে এমনটা ছিল না কখনও।

সান্তিয়াগোর ভাই ব্রায়ান সান্তিয়াগো জানান, তার ধারণা মানসিক অসুস্থতার কারণেই সান্তিয়াগো এমন কাণ্ড ঘটিয়েছে। ইরাক যুদ্ধের পরই সান্তিয়াগোর মানসিক সমস্যা শুরু হয় বলেও জানান ব্রায়ান। তিনি আরও জানান, হত্যাকাণ্ডের আগে সান্তিয়াগো মানসিক চিকিৎসা নিয়েছেন।

শুক্রবার ফ্লোরিডার একটি আন্তর্জাতিক বিমানবন্দরে বন্দুকধারীর হামলায় ৫জন নিহত ও ৬ জন আহত হন। হামলাকারী সন্দেহে ইরাক ফেরত সাবেক সেনা সদস্য এস্তেবান সান্তিয়াগোকে আটক করা হয়।

সরকারি প্রসিকিউটর জানিয়েছেন, সান্তিয়াগো হামলার পরিকল্পনার বিষয়টি স্বীকার করেছে।  আদালতের নথি থেকে জানা যায়, হামলায় নিজের সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছেন ইস্তেবান। জিজ্ঞাসাবাদে তিনি কর্মকর্তাদের জানিয়েছেন, তিনি নিজেই ওই হামলার পরিকল্পনা করেন এবং ফ্লোরিডার ফোর্ট লডারডেলে যাওয়ার টিকেট কেনেন।

উল্লেখ্য, ইস্তেবান সান্তিয়াগো মার্কিন ন্যাশনাল গার্ডের সদস্য ছিলেন। ইরাকে ইঞ্জিনিয়ার ব্যাটলিয়নের হয়ে প্রায় এক বছর কাজ করেন তিনি। ২০১৬ সালের আগস্টে তিনি চাকরিচ্যুত হন। 

সেনাবাহিনী জানিয়েছে, সান্তিয়াগো নয় বছর ন্যাশনাল গার্ডের সদস্য হিসেবে কর্মরত ছিলেন। এর মধ্যে ১০ মাস তিনি ইরাকে ছিলেন। ইরাকে দায়িত্ব পালন করে তিনি  একটি ‘কমব্যাট অ্যাকশন বেজ’ পেয়েছিলেন। সূত্র: সিএনএন।

/এএ/