ট্রাম্পের শপথ: বয়কটকারীদের তালিকা দীর্ঘ হচ্ছে

জন লুইস ও ডোনাল্ড ট্রাম্পনবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথ অনুষ্ঠান ঘিরে ফের দেশটির রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে ওঠেছে। সপ্তাহব্যাপী বিক্ষোভের পাশাপাশি এবার ডেমোক্র্যাটিক দলের উল্লেখযোগ্য সংখ্যক কংগ্রেস সদস্য ট্রাম্পের শপথ অনুষ্ঠান বয়কটের ঘোষণা দিয়েছেন।

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, শপথ অনুষ্ঠানকে ঘিরে নাগরিক অধিকার রক্ষায় সপ্তাহব্যাপী প্রতিবাদ শুরুকারী কংগ্রেস সদস্য জন লুইসকে টুইটে আক্রমণ করেছেন ট্রাম্প। এর জের ধরে ডেমোক্র্যাট দলের অনেক কংগ্রেস সদস্যই ট্রাম্পের শপথ অনুষ্ঠান বয়কট করতে চাচ্ছেন।

শুক্রবার ট্রাম্প টুইটে লুইসকে আক্রমণ করে লিখেছিলেন, লুইস শুধু কথা, কথা, কথাই বলেন। তার (লুইস) উদ্যোগে কোনও ফল আসে না। ট্রাম্প এ আক্রমণ করেছিলেন যখন লুইস সপ্তাহব্যাপী প্রতিবাদ শুরুর দিন ভাষণে ট্রাম্পকে বৈধ প্রেসিডেন্ট নন বলে উল্লেখ করেন।

লুইস যুক্তরাষ্ট্রের জনপ্রিয় একজন নাগরিক আন্দোলনকর্মী। অনেক আমেরিকানের কাছে তিনি নাগরিক আন্দোলনের হিরো। ১৯৬৫ সালে সেলমা-মন্টেগোমেরিতে ভোটের অধিকারে মিছিলের সময় লুইস পুলিশি নির্যাতনের শিকার হয়েছিলেন। এরপর ১৯৮৭ সালে হাউস অব রিপ্রেজেন্টেটিভ নির্বাচিত হন। এরপর তিনি টানা ৫ বার নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন।

এছাড়া ট্রাম্প যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার আন্দোলনের প্রাণপুরুষ মার্টিন লুথার কিং দিবসের আগের দিনই লুইস আক্রমণ ও অপমান করেছেন। এতেও অনেক রাজনীতিবিদ ট্রাম্পের ওপর ক্ষুব্ধ।

ট্রাম্পের শপথ অনুষ্ঠান বয়কটের মধ্য দিয়ে ডেমোক্র্যাটরা দীর্ঘদিনের মার্কিন ঐতিহ্য ভঙ্গ করবেন বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সংসদের দুই কক্ষ মিলিয়ে ৫৩৫ জন কংগ্রেস সদস্য রয়েছেন। এর মধ্যে নিউ ইয়র্কের ৫ কংগ্রেস সদস্যের একজন ইয়েভেট ক্লার্ক বলেন, যখন আপনি প্রতিনিধি জন লুইসকে অপমান করেন, তখন আপনি আমেরিকাকে অপমান করেন।

ক্যালিফোর্নিয়ার রিপ্রেজেন্টেটিভ টেড লিউ বলেন, শপথ অনুষ্ঠানে উপস্থিত না হওয়ার সিদ্ধান্ত আমার কাছে একেবারে স্পষ্ট। আমি কি ট্রাম্পের পক্ষে দাঁড়াব না জন লুইসের পক্ষে দাঁড়াব? আমি জন লুইসের পক্ষে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। সূত্র: বিবিসি।

/এএ/