লেগিংস বিতর্কে তোপের মুখে ইউনাইটেড এয়ার

_95326979_leggingsদুই মেয়েকে লেগিংস পরা অবস্থায় বিমানে উঠতে না দিয়ে সমালোচনা ও বিতর্কের মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের বিমান কোম্পানি ইউনাইটেড এয়ার। রবিবার সকালে ডেনভার থেকে মিনিয়াপলিসগামী ফ্লাইটে এই ঘটনা ঘটে। এ ঘটনায় মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে চলছে সমালোচনার ঝড়।

লেগিংস পরে ইউনাইটেড এয়ারের ফ্লাইটে উঠতে না দেওয়ার ঘটনা নিয়ে মার্কিন অ্যাক্টিভিস্ট শ্যানন ওয়াটস টুইটারে একটি পোস্ট দিলে শুরু হয় বিতর্ক ও সমালোচনা। যদিও শ্যানন পাঁচ মেয়েকে বিমানে ওঠতে বাধা দেওয়ার কথা বলেছেন।

শ্যানন তার পোস্টে উল্লেখ করেছেন, ইউনাইটেডের কর্মীরা দশ বছরের একটি মেয়েকে লেগিংস পরিবর্তনে বাধ্য করেন। পোশাক পরিবর্তনের পর তিন মেয়েকে বিমানে ওঠতে দেওয়া হয়। তবে দুই মেয়েকে লেগিংস পরার কারণে বিমানে ওঠতে দেওয়া হয়নি। 

শ্যাননের এই টুইটটি ব্যাপক সাড়া ফেলে সামাজিক যোগাযোগমাধ্যমে। কয়েক হাজার বার শেয়ার হয় টুইটটি। মার্কিন অভিনেত্রী ও অ্যাক্টিভিস্ট প্যাট্রিসিয়া আরকুয়েটিও সমালোচকদের দলে যোগ দেন।

টুইটারে ব্যাপক সমালোচনার মুখে ইউনাইটেড এয়ারলাইন্স একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে দাবি করা হয়েছে, ওই মেয়েরা বিশেষ টিকিট নিয়ে ভ্রমণ করতে যাচ্ছিলো সেগুলোর জন্য নির্দিষ্ট পোশাক বিধি রয়েছে। ফলে ওই দুই মেয়েকে বিমানে ওঠতে দেওয়া হয়নি।

তবে সাধারণ যাত্রীদের লেগিংস পরে ভ্রমণ করার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই বলে দাবি করা হয় বিবৃতিতে। সূত্র: বিবিসি।

/এএ/