কাতার সংকট নিয়ে যুক্তরাষ্ট্র-তুরস্ক ফোনালাপ

tillerson-cavusoglu-620x325কাতারের কূটনৈতিক সংকট নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে ফোনালাপ হয়েছে। শনিবার শেষ রাতের দিকে এ ফোনালাপ হয়। তুর্কি সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু’র ফোনে কথা বলেন। চলমান সিরিয়া সংকট ও কাতারের সঙ্গে আরব দেশগুলোর বিরোধ নিয়ে তাদের মধ্যে কথা হয়েছে।

দুই পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপের বিস্তারিত আর কিছু জানা যায়নি।

টিলারসনের উদ্যোগেই এ ফোনালাপ অনুষ্ঠিত হয়। এর আগে শুক্রবার টিলারসন সৌদি আরবসহ উপসাগরীয় দেশগুলোকে কাতারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছিলেন। টিলারসন বলেছিলেন, এর ফলে মানবিক সংকট সৃষ্টি হতে যাচ্ছে এবং ইসলামিক স্টেট (আইএস)-এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের লড়াই প্রভাবিত হচ্ছে।

টিলারসনের এ আহ্বানের পর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোয়ান ইস্তানবুলে ইফতার পরবর্তী এক নৈশভোজে বলেন, এই অবরোধ সম্পূর্ণ প্রত্যাহার করা উচিত।

তুরস্ক প্রতিক্রিয়া জানালেও অবরোধ আরোপ করা দেশগুলো টিলারসনের আহ্বান নিয়ে মৌনতার পথ অবলম্বন করছে।

উল্লেখ্য, জঙ্গিবাদে সমর্থন ও মদদ দেওয়ার অভিযোগ তুলে গত ৫ জুন আনুষ্ঠানিকভাবে কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। ওইদিনই আরও দু’টি দেশ– ইয়েমেন ও মালদ্বীপ দেশটির সঙ্গে সম্পর্কচ্ছেদ করে। সূত্র: রয়টার্স।

/এএ/