বাংলাদেশি বংশোদ্ভূত আইএস সহযোগী নিলাশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে নতুন অভিযোগ

457b9f983eaa8c93caf705dfd3b40a7b-57f35835585c4যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের বাসিন্দা বাংলাদেশি বংশোদ্ভূত নিলাশ মোহাম্মদ দাসের বিরুদ্ধে আরও একটি অভিযোগ গঠন করা হয়েছে। মঙ্গলবার নিলাশের বিরুদ্ধে নতুন এই অভিযোগ আনেন যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রসিকিউটররা। এর আগে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)-কে সরঞ্জাম সরবরাহের অভিযোগ আনা হয়েছিল। মঙ্গলবার তার বিরুদ্ধে সরকারি কর্মকর্তাকে হত্যার চেষ্টা এবং সহিংসতার জন্য আগ্নেয়াস্ত্র ব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

বার্তা সংস্থা এপি’র খবরে বলা হয়েছে, ২৫ বছরের নিলাশের বিরুদ্ধে নতুন অভিযোগ আনেন ম্যারিল্যান্ডের গ্র্যান্ড জুরিরা। অভিযোগ প্রমাণিত হলে নিলাশ যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি পেতে পারেন।

২০১৬ সালে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের স্টিং অপারেশনের মাধ্যমে নিলাশকে গ্রেফতার করা হয়েছিল। আদালতের নথি অনুসারে, গ্রেফতারের সময় নিলাশ এক মার্কিন সেনার ওপর হামলার পরিকল্পনা করছিল। হামলার ঘটনাটি এফবিআই সাজিয়েছিল।

নিলাশ ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রে যান। গত সেপ্টেম্বরে সামাজিক যোগাযোগমাধ্যমে আইএসকে সমর্থন জানিয়ে এফবিআইয়ের নজরদারিতে আসেন নিলাশ। ওই সময় নিলাশ ফ্রান্সের প্যারিসে এবং ক্যালিফোর্নিয়ার সান বারনারডিনোতে আইএসের হামলার প্রশংসা করেন। সূত্র: ইউএস নিউজ।

এ সম্পর্কিত আরও খবর-

/এএ/