বন্যা কবলিত টেক্সাস পরিদর্শন করলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হারিকেন হার্ভের আঘাত ও বন্যায় ক্ষতিগ্রস্ত টেক্সাস অঙ্গরাজ্য পরিদর্শন করেছেন। এ সময় তিনি বলেন,  এই ঝড় থেকে উদ্ধার কাজ যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে ব্যয়বহুল প্রচেষ্টা হতে পারে।

8EA85B04-E2F3-485C-A8AC-250F69CADF40_w1023_r1_s
টেক্সাসের রাজধানী অস্টিনে জরুরি তৎপরতা কেন্দ্র পরিদর্শন করে ট্রাম্প বলেন,  প্রশাসন ও কংগ্রেস এই ঝড়ে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সহযোগিতায় সবকিছু করবে।

প্রেসিডেন্ট ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ক্ষতিগ্রস্ত এলাকা সরেজমিনে গিয়ে দেখেন। এজন্য তারা মঙ্গলবার সারাদিন টেক্সাসে কাটান। 

ট্রাম্পের সফর সঙ্গী স্বাস্থ্য ও মানবিক পরিষেবামন্ত্রী টম প্রাইস বলেন, ক্ষতিগ্রস্তদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

টেক্সাস পরিদর্শন করলেও ভয়াবহ বন্যায় কবলিত হিউস্টনে যাননি ট্রাম্প। জরুরি ত্রাণ কার্যক্রমে বিঘ্ন না ঘটানোর জন্যই হিউস্টনে ট্রাম্প যাননি বলে জানিয়েছে হোয়াইট হাউস।

গত ১২ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে আঘাত করা সবচেয়ে শক্তিশালী হারিকেন ছিল হার্ভে। হার্ভের আঘাতের পর টেক্সাসের হিউস্টন এলাকায় বন্যা দেখা দিয়েছে। শুক্রবার রাত থেকে হিউস্টনে এ পর্যন্ত ১২৪ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। গোটা যুক্তরাষ্ট্রে এত অল্প সময়ে এত বেশি বৃষ্টিপাতের দৃষ্টান্ত বিরল।

মঙ্গলবার ভারী বৃষ্টিতে হিউস্টনের অ্যাডিকস বাঁধ উপচে পানি প্রবেশ করতে শুরু করে। বাঁধের পানি ছেড়ে দিয়ে আশেপাশের জনবসতি প্লাবিত হওয়া থেকে রক্ষার চেষ্টা করন প্রকৌশলীরা। কিন্তু বাঁধের সংরক্ষিত অংশের তুলনায় অপর পাশে পানির উচ্চতা বেশি হয়ে যাওয়াতে তা কোনও কাজে আসছে না। 

এদিকে, হিউস্টনে ডাকাতি ও লুটপাট ঠেকাতে অনির্দিষ্টকালের জন্য রাতের বেলা কারফিউ জারি করা হয়েছে। সান্ধ্য আইনের ঘোষণা দিয়েছেন শহরের মেয়র সিলভেস্টার টার্নার। রাত   ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত এই কারফিউ জারি থাকবে। অবশ্য ত্রাণকাজে নিয়োজিত স্বেচ্ছাসেবক, জরুরি উদ্ধারকর্মী, কাজে যাওয়া ও আসার ক্ষেত্রে এই কারফিউ প্রযোজ্য হবে না। সূত্র: বিবিসি।