সান ফ্রান্সিসকোর রুশ কনস্যুলেট বন্ধ করতে যুক্তরাষ্ট্রের নির্দেশ

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অবস্থিত রাশিয়ার কনস্যুলেট বন্ধে নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওয়াশিংটন ও নিউ ইয়র্কের রুশ কনস্যুলেটের আরও দুটি ভবন বন্ধেরও নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এই নির্দেশ দিয়েছে। গত মাসে মস্কো যুক্তরাষ্ট্রের কূটনৈতিক কর্মীদের সংখ্যা কমিয়ে আনার নির্দেশ দেওয়ার পর এই যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ নিলো।

_97622971_c9586121-ff34-4d68-b121-cbaab2c21600

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শনিবারের মধ্যেই ওয়াশিংটন ও নিউ ইয়র্ক কনস্যুলেটের অতিরিক্ত ভবন দুটি বন্ধ করতে হবে।

রাশিয়ায় মার্কিন দূতাবাসের কর্মী সংখ্যা কমাতে মস্কোর নির্দেশের পাল্টা পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ নিয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। একই সঙ্গে মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার সঙ্গে এই বিরোধের অবসান চায় তারা।

ওয়াশিংটন সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর প্রতিক্রিয়ায় রাশিয়া থেকে প্রায় সাড়ে ৭০০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে মস্কো। রাশিয়া জানিয়েছে, যুক্তরাষ্ট্রে রাশিয়ার ৪৫৫ জন কূটনীতিক রয়েছেন। কাজেই রাশিয়ায়ও ৪৫৫ জনের বেশি মার্কিন কূটনীতিক থাকতে পারবেন না। এরপর  রুশ নাগরিকদের ভিসা কার্যক্রম স্থগিত করে ওয়াশিংটন। সূত্র: বিবিসি।