উত্তর কোরিয়া নিয়ে আলোচনা করতে চীনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়া ইস্যু নিয়ে চীনের সঙ্গে আলোচনা করবেন। শনিবার চীনে উচ্চ পর্যায়ের এই আলোচনা অনুষ্ঠিত হবে। উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করতে চীনের সহযোগিতা চায়।

7a8114b84257456e888127b7bc175ec5_18

সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী চীনের শীর্ষ কূটনীতিকদের সঙ্গে বৈঠক করবেন। টিলারসন চীনের রাষ্ট্রীয় উপদেষ্টা ইয়াং জিয়েছি, পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং প্রেসিডেন্ট শি জিনপিং-র সঙ্গেও বৈঠক করবেন।

এদিকে, শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক সংকটের শান্তিপূর্ণ সমাধানে পিয়ংইয়ংয়ের সঙ্গে কাজ করছে মস্কো।

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে কোরীয় উপসাগরীয় অঞ্চলে বেশ কয়েকদিন ধরে উত্তেজনা বিরাজ করছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে উত্তর কোরিয়া এই কর্মসূচি অব্যাহত রেখেছে। পারমাণবিক কর্মসূচি বন্ধ করতে যুক্তরাষ্ট্র দেশটির বিরুদ্ধে একাধিকবার অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

উত্তর কোরিয়ার সবচেয়ে ঘনিষ্ট আন্তর্জাতিক মিত্র চীন। যুক্তরাষ্ট্র একাধিকবার চীনের বিরুদ্ধে উত্তর কোরিয়াকে থামাতে যথেষ্ট পদক্ষেপ না নেওয়ার অভিযোগ তুলেছে। তবে চীন দাবি করে আসছে, জাতিসংঘ আরোপিত সবগুলো নিষেধাজ্ঞা কার্যকর করেছে দেশটি। সূত্র: আল জাজিরা।