উ. কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখতে সম্মত যুক্তরাষ্ট্র ও চীন

পরমাণূ কর্মসূচি থেকে নিরস্ত্র রাখতে উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। বেইজিংয়ের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচি ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের বৈঠকের পর এই সম্মতির কথা জানানো হয়েছে। ইয়াং জিয়েচি-র দুই দিনের যুক্তরাষ্ট্র সফরের পর মার্কিন পররাষ্ট্র দফতরের বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।  ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

চীন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

পরমাণু অস্ত্র কর্মসূচি থেকে নিরস্ত্র করতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে গত ডিসেম্বরে নতুন নিষেধাজ্ঞা অরোপ করে জাতিসংঘ। ওই নিষেধাজ্ঞার কারণে দেশটির তেল আমদানি ৯০ শতাংশ পর্যন্ত কমিয়ে ফেলা হয়। এরপরই  দক্ষিণ কোরিয়ায় শুরু হতে যাওয়া শীতকালীন অলিম্পিকে অংশ নেওয়ার আগ্রহ দেখায় উত্তর কোরিয়া।

রয়টার্সের খবরে বলা হয়েছে, শুক্রবার অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ কোরিয়া পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন। আর বৃহস্পতিবার ওয়াশিংটন সফরে যান চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়েচি। ওই সফরে রেক্স টিলারসনের সঙ্গে বৈঠকের পর  মার্কিন পররাষ্ট্র দফতর একটি বিবৃতি প্রকাশ করে।

বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়াকে অবৈধ পরমাণু অস্ত্র কর্মসূচি থেকে বিরত রাখতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও শি জিনপিংয়ের প্রতিজ্ঞা বাস্তবায়নে দুই পক্ষ আবারও সম্মত হয়েছে।

জাতিসংঘের মাধ্যমে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরও কঠোর করতে চায় যুক্তরাষ্ট্র। এর আগেও উত্তর কোরিয়ার প্রশ্নে মার্কিন উদ্যোগে সমর্থন দিয়েছে চীন। তবে মার্কিন কর্মকর্তাদের ধারণা, উত্তর কোরিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে চাইলে তাতে চীন হয়ত সম্মতি দেবে না।

মার্কিন পররাষ্ট্র দফতরের মূখপাত্র হিদার নোয়ার্ট সাংবাদিকদের বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সংশ্লিষ্ট প্রস্তাবে সম্মতি দিয়ে চীন আরও বেশি কিছু করতে পারে বলে আমরা আশা করি।

বিবৃতিতে আরও জানানো হয়, আলোচনায় গঠনমূলক ও উৎপাদনমূখী সম্পর্ক ও সহযোগিতা চলমান রাখতে উভয় পক্ষই সম্মত হয়েছে। এছাড়া পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট প্রতিবন্ধকতা মোকাবিলায়ও একযোগে কাজ করতে সম্মতি জানায় দুই পক্ষ।