পুতিনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানিয়েছে হোয়াইট হাউস

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের পক্ষ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। শুক্রবার এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

পুতিন ও ট্রাম্প বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে পার্শ্ববৈঠকে বেশ কয়েকবার মিলিত হয়েছেন। তবে একবারই দ্বিপক্ষীয় বৈঠক করেন এই বছরের জুলাই মাসে ফিনল্যান্ডের রাজধানীতে।

বোল্টন বলেন, ‘আমরা প্রেসিডেন্ট পুতিনকে ওয়াশিংটনে আমন্ত্রণ জানিয়েছি।’  তবে রুশ প্রেসিডেন্ট এই আমন্ত্রণ গ্রহণ করেছেন কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

হেলসিংকিতে পুতিনের সঙ্গে বৈঠকের পর ট্রাম্প বিরোধীদের সমালোচনার মুখে পড়েন। এমনকি নিজ দল রিপাবলিকান পার্টির সদস্যরাও ট্রাম্পের সমালোচনা করেন।

পুতিনের যুক্তরাষ্ট্র সফর সব সময়ই আন্তর্জাতিক গুরুত্ব বহন করে। আর এবার এমন সময়ে তাকে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানানো হলো যখন ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের তদন্ত চলছে। এরই মধ্যে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়া হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করে আসছে।

ট্রাম্প দাবি করে আসছেন, যুক্তরাষ্ট্রের স্বার্থেই পুতিনের সঙ্গে দৃঢ় সম্পর্ক প্রতিষ্ঠায় কাজ করছে তার প্রশাসন।

আগামী ১১ নভেম্বর প্যারিসে প্রথম বিশ্বযুদ্ধে সমাপ্তি নিয়ে আয়োজিত অনুষ্ঠানের সময় দুই নেতার দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে। বোল্টন জানিয়েছেন, প্যারিসে উভয় নেতার বৈঠক হবে সংক্ষিপ্ত।