‘ফ্রেন্ডস অব ইসরায়েল’ পদক পেলেন ট্রাম্প কন্যা ইভানকা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও উপদেষ্টা ইভানকা ট্রাম্প ‘ফ্রেন্ডস অব ইসরায়েল’ পদক গ্রহণ করেছেন। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে তার হাতে এই পুরস্কার তুলে দেয় ইসরায়েলি আমেরিকান কাউন্সিল (আইএসি)। ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট এ খবর জানিয়েছে।

হোয়াইট হাউজ ও ট্রাম্পের মধ্যপ্রাচ্যবিষয়ক উপদেষ্টা জ্যারেড কুশনারকে বিয়ে করার জন্য ইহুদি ধর্ম গ্রহণ করেছেন ইভানকা। ট্রাম্প প্রশাসনের ইসরায়েলপন্থী সিদ্ধান্ত নেওয়ার জন্য কুশনারের বড় ধরনের ভূমিকা রয়েছে বলে মনে করা হয়। বিশেষ করে তেল আবিব থেকে জেরুজালেমে ইসরায়েলি দূতাবাস স্থানান্তরে এই দম্পতির ভূমিকা রয়েছে।20190903_2_38031000_47268276

গত বছর জেরুজালেমে নতুন মার্কিন দূতাবাসে ইসরায়েলি প্রতিনিধি দলকে স্বাগত জানান ইভানকা। ওই দিনই ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়ে অন্তত ৬০ জনকে হত্যা করে। ওই দিন থেকেই ইসরায়েল বিভিন্ন দেশকে তাদের দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার জন্য চাপ দিয়ে যাচ্ছে।

আইএসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা শোহাম নিকোলেট বলেন, ইভানকা ট্রাম্পকে সম্মাননা জানাতে পেরে ইসরায়েলি-আমেরিকান কাউন্সিল গর্বিত। একজন সফল নারী ব্যবসায়ী ও উদ্যোক্তা হিসেবে ইভানকা নারী নেতৃত্ব ও পারিবারিক মর্যাদার জন্য অনুপ্রেরণা।

শোহাম আরও বলেন, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বন্ধন শক্তিশালী করতে তার প্রতিশ্রুতির জন্য আমরা তাকে ধন্যবাদ জানাই।

এক লিখিত বিবৃতিতে ইভানকা বলেছেন, ইসরায়েলি-আমেরিকান কাউন্সিল প্রদত্ত ফ্রেন্ডস অব ইসরায়েল পদক গ্রহণ করা বড় ধরনের সম্মান। প্রেসিডেন্ট ট্রাম্প ও তার পুরো প্রশাসন ইহুদি মানুষকে রক্ষা ও ইসরায়েল রাষ্ট্রকে সমর্থনে দৃঢ়প্রতিজ্ঞ। যদি কোথাও ইহুদি বিদ্বেষ দেখা যায় তাহলে তা মোকাবিলা করা হবে। তার মেয়ে ও উপদেষ্টা হিসেবে আমি স্বীকার করতে পারি, প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে বড় কোনও বন্ধু ইসরায়েলের নেই।

গত বছর আইএসি জাতিসংঘে নিযুক্ত সাবেক মার্কিন দূত নিকি হ্যালিকে এই পদক তুলে দিয়েছিল।