এবার কি ডোনাল্ড ট্রাম্প বনাম বার্নি স্যান্ডার্স?

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নির্বাচনি লড়াইয়ে ডেমোক্র্যাট মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে এগিয়ে রয়েছেন বার্নি স্যান্ডার্স। এই সপ্তাহে দলের মনোনয়ন লড়াইয়ে দ্বিতীয় অঙ্গরাজ্যে তিনি জয় পেয়েছেন। জনগণের মধ্যে তার জনপ্রিয়তা রয়েছে কিন্তু যুক্তরাষ্ট্রের কথা বাদ দিলেও তার দল ডেমোক্র্যাট পার্টি কি এমন বিলক্ষণ প্রার্থীকে মেনে নেবে?

_110912107_hx0a0167-2

নিজের নির্বাচনি প্রচারণাকে একটি বিপ্লব বলে আখ্যায়িত করতে পছন্দ করেন স্যান্ডার্স। কিন্তু এখন তার নির্বাচনি প্রচারণা প্রায় রক কনসার্টের মতো রূপ নিয়েছে।
ভ্যাম্পায়ার উইকেন্ড ও দ্য স্ট্রোকস’র মতো ব্র্যান্ডগুলোর জন্য ভারমন্টের সিনেটর স্যান্ডার্স খুব পছন্দের নন। কিন্তু উভয় কোম্পানিই তার সাম্প্রতিক সমাবেশে পাশে এসে দাঁড়িয়েছে।
প্রায় এক বছর ধরে টানা সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা, বিতর্কের মধ্য দিয়ে স্যান্ডার্সের প্রচারণা এখন নিরবচ্ছিন্ন কর্মসূচির মধ্যে প্রবেশ করতে যাচ্ছে। পুরো যুক্তরাষ্ট্রের এক ডজনের বেশি অঙ্গরাজ্যে একের পর এক চলবে তাদের প্রচারণা। মাত্র কয়েকদিন আগে হার্ট অ্যাটাকে চিকিৎসা করে প্রচারণায় যোগ দেওয়া এই প্রবীণ রাজনীতিবিদের জন্য এটিও একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ।

_110882676_bernie_newhampshire_results_11
নিউ ইয়র্কের লং আইল্যান্ড থেকে ভ্রমণ করে নিউ হ্যাম্পশায়ারে স্যান্ডার্সের প্রচারণায় সহযোগিতা করতে এসেছে অ্যালেথা শ্যাপিরো। তিনি বলেন, বার্নি স্যান্ডার্সই একমাত্র প্রার্থী যিনি আমাদের সাহস যুগিয়েছেন বিশ্বাস করতে যে আমরা যে শুধু দৃঢ়ভাবে বৈপ্লবিক পরিবর্তনের দাবি দৃঢ়ভাবে তুলতে পারি তা নয়, তা বাস্তবায়ন করাও খুব সম্ভব। জনগণ যদি ঐক্যবদ্ধ হয় তাহলে সত্যিকার অর্থেই আমরা জনগণের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে পারব।
ডেমোক্র্যাটদের বিতর্কিত আইওয়া ককাসে ইন্ডিয়ানার সাউথ বেন্ডের সাবেক মেয়র পিটি বুটিগিয়েগ দাবি করেছেন ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনের বেশিরভাগ প্রতিনিধিরা তাকে সমর্থন করেছেন। কিন্তু স্যান্ডার্স তার থেকে কয়েক হাজার বেশি ভোট পেয়েছেন। নিউ হ্যাম্পশায়ারে আবারও বুটিগিয়েগের চেয়ে সামান্য এগিয়ে ছিলেন তিনি। অঙ্গরাজ্যটি প্রতিনিধিদের ভোটে উভয়েই ছিলেন সমান সমান।
কিন্তু এতে করে মঙ্গলবার রাতে আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারে বিজয় দাবি করা থেকে বিরত রাখতে পারেনি স্যান্ডার্সকে। ফলে নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হওয়ার দিকেই এখন তার নজর।

_110907929_bernie_newhampshire_results_16
কলেজ জিমন্যাসিয়াম ভর্তি লোকজন করতালি স্যান্ডার্সকে সমর্থন দেন। মনে হচ্ছিল তাদের উচ্ছ্বাসের উপর নির্ভর করতে প্রিয় প্রার্থীর ভবিষ্যৎ সফলতা।
বোস্টনের সংগীতের শিক্ষক স্কট স্যান্ডভিক বলেন, এটি ছিল শিহরণ জাগানিয়া। আমার কাছে মনে হয়েছে, হাড্ডাহাড্ডি নির্বাচনের পর হাফ ছেড়ে বাঁচার মতো।
স্যান্ডার্সের ‘বিপ্লব’ যদি জায়গা ধরে রাখতে পারে এবং ডেমোক্র্যাটিক পার্টির প্রচলিত কাঠামোর বাইরে থেকে আসা এই রাজনীতিক যদি ক্ষমতাসীন প্রেসিডেন্টের মুখোমুখি হন, তাহলে একসময় বলা হবে নিউ হ্যাম্পশায়ার থেকেই তা শুরু হয়েছে।
অবশ্য নির্বাচনি প্রচারণার সামনে এখনও অনেক দীর্ঘ পথ।

_110912110_bernie_newhampshire_results_39
আরেকটি সুবর্ণ সুযোগ
চার বছরে আগেও স্যান্ডার্স আইওয়াতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর নিউ হ্যাম্পশায়ারে জয় পেয়েছিলেন। ওই জয় ছিল আরও বেশি তাৎপর্যপূর্ণ। ডেমোক্র্যাটদের হট ফেভারিট প্রার্থী হিলারি ক্লিনটনের চেয়ে তিনি ২০ পয়েন্ট এগিয়ে ছিলেন।

২০১৬ সালে নিউ হ্যাম্পশায়ারে স্যান্ডার্সের জয় শেষ পর্যন্ত হেরে যাওয়া প্রার্থীর সবচেয়ে ভালো জয় হিসেবেই থেকেছে। নিউ ইংল্যান্ডের বড় জয় পেলেও নেভাদাতে অল্পের জন্য তিনি হেরে যান। ডেমোক্র্যাটদের ভোট ব্যাংক বলে পরিচিত সাউথ ক্যারোলিনাতে হেরে যান বড় ব্যবধানে। এছাড়া মিশিগান ও উইসকনসিনে স্যান্ডার্স জয় পাওয়ায় পরের কয়েক মাস হিলারি ক্লিনটন তাকে প্রার্থিতার লড়াই থেকে ছিটকে ফেলার পেছনেই দৌড়াতে হয়েছে।


এখন আবার ফিরে এসেছেন স্যান্ডার্স, আশা ইতিহাসের পুনরাবৃত্তি ঘটবে না। চারপাশে অসংখ্য সমর্থকদের ভিড়ে তাকে আগের চেয়ে ভালো অবস্থানে মনে হচ্ছে। এবার স্যান্ডার্সের বিদ্রোহ ঠেকাতে কোনও ক্লিনটন মেশিন নেই। এমনকি নিউ হ্যাম্পশায়ারে জয় পাওয়ার পর নিজের পায়ে নিচের মাটি আরও শক্ত হয়েছে তার।

_110912114_gettyimages-546533106
২০১৯ সাল থেকেই ডেমোক্র্যাটদের হট ফেভারিট প্রার্থী ছিলেন সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বিডেন। প্রথম দুটি মনোনয়ন লড়াইয়ে তার ফল খুব খারাপ। লিবারেল ডেমোক্র্যাটদের পছন্দের প্রার্থী এলিজাবেথ ওয়ারেন দুই অঙ্গরাজ্যেই স্যান্ডার্সের পেছনে ছিলেন। এই দুজনের সামনে কাতারে এগিয়ে আসার মতো কোনও লক্ষণও দেখা যাচ্ছে না।
আর বুটিগিয়েগ ও অ্যামি ক্লোবুচারের উপস্থিতি ডেমোক্র্যাট এস্টাব্লিশমেন্টকে বিভক্ত করে রাখবে। বুটিগিয়েগের অর্থ রয়েছে কিন্তু তার রাজনৈতিক জীবন খুব বর্ণাঢ্য নয়। নিউ হ্যাম্পশায়ারে আলোচনায় এসে মিডিয়া কভারেজ পাচ্ছেন ক্লোবুচার। তবে অনেক দেরিতে আলোচনায় আসার কারণে যুক্তরাষ্ট্রজুড়ে তার নির্বাচনি প্রচারণা চালিয়ে যাওয়ার মতো সক্ষম জাতীয় সংগঠন নেই।

 


 

_110912116_gettyimages-1142692989-1
কে এই বার্নি স্যান্ডার্স

  • স্যান্ডার্সের প্রথম রাজনৈতিক জয় আসে ভারমন্টের বার্লিংটনে। ১৯৮১ সালে ডেমোক্র্যাট দলের ছয় বারের নির্বাচিত মেয়রকে মাত্র ১০ ভোটের ব্যবধানে তিনি হারিয়েছিলেন।
  • রাজনৈতিক জীবনের শুরুতে তাকে উৎখাত করতে ডেমোক্র্যাট দলের প্রচেষ্টার পরও তিনি চারবার মেয়র নির্বাচিত হন। এরপর ১৯৯০ সালে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সদস্য হন। চার দশকের মধ্যে তিনিই ছিলেন প্রথম স্বতন্ত্র রাজনীতিক। ২০০৭ সালে তিনি ভারমন্ট সিনেট আসনে জয়ী হন। সিনেটর হিসেবে এখন তিনি তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন।
  • স্যান্ডার্সের এক বড় ভাই ল্যারি স্যান্ডার্স যুক্তরাজ্যে বাস করেন। বর্তমানে তিনি গ্রিন পার্টির স্বাস্থ্য ও সামাজিক কেয়ারের মুখপাত্র।

 

 

এদিকে জাতীয় জনমত জরিপে বিডেনের জনপ্রিয়তার কমে যাওয়ার পর স্যান্ডার্সের সমর্থন বাড়ছে। নির্বাচনে প্রচারণার চালানোর জন্য তার রয়েছে অনেক পুরনো সংগঠন। ২০১৫ সাল থেকেই তিনি মাঠে রয়েছেন। দেশজুড়ে রয়েছে তার পৃষ্ঠপোষক ও স্বেচ্ছাসেবীদের নেটওয়ার্ক।
জানুয়ারি তিনি ২৫ মিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করেছেন। মার্চ পর্যন্ত বিভিন্ন অঙ্গরাজ্যে প্রাইমারির প্রচারণা ব্যয় বহনের জন্য এই তহবিলই যথেষ্ট। তিনি আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক সমর্থন পাচ্ছেন লেবার এমপি ডিয়ান অ্যাবোট থেকে শুরু করে ইউটিউব তারকা জো রোগানের। শুক্রবার তিনি নিউ ইয়র্কের মেয়র বিল ডে ব্লাসিও’র সমর্থন পেয়েছেন।

_110912112_bernie_newhampshire_results_15
এই পরিস্থিতি সম্ভাব্য ডেমোক্র্যাট প্রার্থী যদি স্যান্ডার্স না হন তাহলে কে হবেন? মনোনয়ন চূড়ান্ত হওয়া থেকে তিনি এখনও অনেক দূরে রয়েছেন। কিন্তু তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে তার পথ সবচেয়ে সুগম বলে মনে হচ্ছে।
মঙ্গলবার রাতে স্যান্ডার্স তাই যথার্থই বলেছেন, আমরা যে জিততে যাচ্ছি তা আমি বিশ্বাস করি কারণ আমাদের রয়েছে তৃণমূল পর্যায়ে লাখো জনগণের সমর্থন। আমরা জিততে যাচ্ছি কারণ আমরা অভূতপূর্ব বহু-প্রজন্ম, বহু-বর্ণের আন্দোলনে ঐক্যবদ্ধ হয়েছি।

 



স্যান্ডার্সের নির্বাচনের গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি

  • সবার জন্য স্বাস্থ্যসেবা, একবার পরিশোধে স্বাস্থ্য ব্যবস্থা
  • চিকিৎসা ও শিক্ষা লোনের বকেয়া বাতিল
  • বিনামূল্যে সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও বাণিজ্যিক স্কুল
  • নতুন জলবায়ু চুক্তি
  • সম্পদ কর

 

 

ইতিহাস নিশ্চিতভাবেই স্যান্ডার্সের পক্ষে। আইওয়াতে জয় পাওয়ায় তিনি ২০০০ সালের আল গোর ও ২০০৪ সালে জন কেরির তালিকায় নিজেকে নিয়ে গেছেন। উভয়েই পরে নিউ হ্যাম্পশায়ারে জয় পেয়েছিলেন। এছাড়া নিউ হ্যাম্পশায়ারে শীর্ষ দুই জনের মধ্যে না থেকে কেউ মনোনয়ন পায়নি ডেমোক্র্যাট থেকে।
নিউ হ্যাম্পশায়ারে স্যান্ডার্সের সমাবেশে আশাবাদী অনেকেরই কথা উঠে এসেছে টমাস আমাদেও'র কণ্ঠে। তিনি বলেন, আমি মনে করি, দেশের কঠোর পরিশ্রমকারী শ্রমজীবীর প্রতি স্যান্ডার্সের সমর্থনের পেছনে যুক্তরাষ্ট্রের জনগণ ঐক্যবদ্ধ হবে। তিনি সব বয়সের মানুষকে ধারণ করতে পারেন।
ভারমন্টের সিনেটরের প্রচারণার বর্তমান পরিস্থিতিতে তার সমর্থকরা সবচেয়ে ভালো অর্জনের বিষয়ে আশাবাদী। কিন্তু ডেমোক্র্যাট এস্টাব্লিশমেন্টের একাংশ ও দলের নিয়ন্ত্রণকরা সবচেয়ে খারাপের আশঙ্কা করছেন। সূত্র: বিবিসি