টেলি কনফারেন্সে মার্কিন সুপ্রিম কোর্টে ঐতিহাসিক শুনানি

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতিরা ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন। সোমবার বিংশ শতাব্দির প্রযুক্তি ব্যবহার করে একবিংশ শতকের একটি আইনি লড়াইয়ের শুনানি গ্রহণ করবেন তারা। তবে বিচারপতিরা মার্বেল বসানো কোর্টরুমে বসবেন না। একটি টেলিফোন কনফারেন্স কলের মাধ্যমে এই শুনানি অনুষ্ঠিত হবে। যাতে যুক্ত থাকবেন মামলায় নিযুক্ত আইনজীবী ও বিচারকরা। দেশটির সুপ্রিম কোর্টের ইতিহাসে ফোনালাপে শুনানি আয়োজনের ঘটনা এটিই প্রথম। মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এখবর জানিয়েছে।

us supreme

করোনা পরিস্থিতির কারণে মার্চ ও এপ্রিল মাসের শুনানি স্থগিত রাখা হয়। এই দুই মাসের প্রায় অর্ধেক শুনানি মে মাসে এবং বাকিগুলো গ্রীষ্মকালের শুরুতে অনুষ্ঠিত হবে। এই সময়ের মধ্যে দুটি গুরুত্বপূর্ণ মামলা রয়েছে। একটি হলো প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর প্রদানের তথ্যের প্রাপ্যতা এবং প্রেসিডেন্ট নির্বাচনে ইলেক্টোরদের ভূমিকা। ১২ ও ১৩ মে এই দুটি মামলার শুনানি অনুষ্ঠিত হবে।

১২ মার্চ থেকে সুপ্রিম কোর্ট ভবন বন্ধ ছিল। তবে আদালতের কার্যক্রম বন্ধ হয়নি। এসময়ের মধ্যে ১৮ টি সিদ্ধান্ত জারি করা হয়েছে। বেশিরভাগ কর্মী ও বিচারপতিরা বাসা থেকেই কাজ করেছেন।

সোমবারের মামলায় আদালত বিবেচনা করবেন ডট কম ডোমেইনের কোনও শব্দ ট্রেডমার্ক পেতে পারে কিনা। বুকিংডটকম নামের ওয়েবসাইট ট্রেডমার্কের আদালতের দ্বারস্থ হয়েছে। তবে কেন্দ্রীয় সরকার তাদেরকে ট্রেডমার্ক দেওয়ার আইনের পরিপন্থী বলে আদালতকে জানিয়েছে।

আদালত জুনের শেষ দিকে মামলাটির রায় ঘোষণা করতে পারেন।