চীন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান পর্যালোচনা করা হবে: বাইডেন

চীন নিয়ে যুক্তরাষ্ট্রের কৌশলগত অবস্থান বিস্তারিতভাবে পর্যালোচনা করে দেখবে দেশটির সেনাবাহিনী। দায়িত্ব নেওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রথমবারের মতো প্রতিরক্ষা মন্ত্রণালয় সফরে গিয়ে এই ঘোষণা দিয়েছেন। বুধবার তিনি জানান এজন্য পেন্টাগনে একটি চীন বিষয়ক টাস্ক ফোর্স গঠন করা হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্কের মারাত্মক অবনতি হয়েছে। নতুন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পরও সেই ধারা অব্যাহত রয়েছে। দক্ষিণ চীন সমুদ্রে মার্কিন নৌবাহিনীর মহড়ার পর এই সপ্তাহে নতুন করে বেড়েছে ওয়াশিংটন-বেইজিং উত্তেজনা।

এমন অবস্থায় বুধবার প্রতিরক্ষা দফতর সফর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সঙ্গে নিয়ে এই সফরে তিনি বলেন, ‘আমাদের চীনের তৈরি করা ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবিলা করা এবং ইন্দো-প্যাসিফিক ও বিশ্বজুড়ে আমাদের স্বার্থ রক্ষা এবং শান্তি বজায় রাখার দরকার।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, নতুন টাস্ক ফোর্স হবে ১৫ সদস্য বিশিষ্ট। সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের নিয়ে গঠিত এই টাস্ক ফোর্সের প্রধান হবেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এলি রাটনার। বাইডেন বলেন, চীনা চ্যালেঞ্জ মোকাবিলা এবং ভবিষ্যত প্রতিযোগিতায় মার্কিন জনগণের বিজয় নিশ্চিত করতে কংগ্রেসে দুই দলের জোরালো সহযোগিতার দরকার পড়বে।