আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নিষ্ক্রিয়তার দিন শেষ : ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নিষ্ক্রিয়তার দিন শেষ। কারণ আমরা সর্বশেষ ভয়ঙ্কর গুলিবর্ষণের ঘটনায় কিছু করতে পারিনি। কিন্তু ভবিষ্যতে আমরা এটা প্রতিরোধ করবো। মঙ্গলবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এসব মন্তব্য করেন ওবামা।

বহুল প্রতীক্ষিত আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ সংক্রান্ত পরিকল্পনা প্রকাশের জন্যই এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে যুক্তরাষ্ট্রের যেসব মহল থেকে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের বিরোধিতা আসছে তাদেরও সমালোচনা করেন ওবামা।

Barack Obama

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের বিরোধীরা হয়তো এই মুহূর্তে কংগ্রেসে বিষয়টি আটকাতে পারেন। কিন্তু তারা পুরো যুক্তরাষ্ট্রকে জিম্মি করতে পারেন না।

বিবিসি জানিয়েছে, মার্কিন কংগ্রেসের অনুমোদন ছাড়াই এ পরিকল্পনার বেশিরভাগ অংশ বাস্তবায়ন করা হতে পারে। এর আওতায় আগ্নেয়াস্ত্র কেনার সময় ক্রেতার সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হবে।

মার্কিন কংগ্রেসের অনেক সদস্য অবশ্য নতুন এই পরিকল্পনার বিরোধিতা করছেন। তারা বলছেন, এই আইনের ফলে যেসব বিক্রেতারা অনলাইন কিংবা প্রদর্শনীতে অস্ত্র বিক্রি করবেন তাদেরকে ক্রেতাদের অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে বাধ্য করা হবে। এর ফলে আগ্নেয়াস্ত্রের বিকিকিনি সীমিত হয়ে পড়বে। মূলত এ কারণেই আগ্নেয়াস্ত্রের সমর্থকেরা এ ধরনের আইনের বিপক্ষে।

কংগ্রেসের বিরোধীতা করলেও যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র সংক্রান্ত হামলা-সহিংসতা বেড়ে যাওয়ার প্রেক্ষিতে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নতুন এ পরিকল্পনা প্রকাশ করেন ওবামা। তবে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নপ্রত্যাশী র‌্যান্ড পল নির্বাহী ক্ষমতাবলে হতে যাওয়া সম্ভাব্য বিধানটির বিরোধিতা করেছেন। সূত্র: বিবিসি।

/এমপি/