১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনা

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময় সীমা ঘোষণার পরিকল্পনা করছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ১১ সেপ্টেম্বর ৯/১১ সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকীর আগেই সেনা প্রত্যাহার করার ঘোষণা দিতে যাচ্ছেন তিনি। মার্কিন কর্মকর্তারা দেশটির সংবাদমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

গত বছর তালেবানদের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ১ মে’র মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দেয় তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তবে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর থেকে বলে আসছেন ১ মে’র সময়সীমা পূরণ করা কঠিন হবে।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের বিশ্ব বাণিজ্য সংস্থা এবং প্রতিরক্ষা দফতর পেন্টাগনে সন্ত্রাসী হামলা চালানো হয়। এই হামলার জন্য তালেবানদের দায়ী করে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। ওই হামলার ২০তম বার্ষিকীর মধ্যেই আগেই আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নিতে চান বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এই পরিকল্পনা সম্পর্কে অবগত তিনটি সূত্র এই তথ্য জানিয়েছে।

আফগানিস্তানে বর্তমানে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে। এছাড়া গোয়েন্দা সংস্থা সিআইএ’র হয়ে সন্ত্রাসবিরোধী অভিযানে সহায়তার জন্য মার্কিন বিশেষ বাহিনীর হয়ে কাজ করা কয়েকশ’ সদস্যও দেশটিতে রয়েছে। এদের বিষয়ে কি সিদ্ধান্ত হবে তা এখনও স্পষ্ট নয়। এসব সেনাদের উপস্থিতি প্রকাশ্যে স্বীকার করা হয় না। আর তারা সরকারি হিসেবে থাকা আড়াই হাজার সেনার অন্তর্ভুক্তও নয়।