করোনার ভ্যাকসিন প্রয়োগে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ অর্জন

করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন প্রয়োগে গুরুত্বপূর্ণ মাইলফলক তৈরি হয়েছে। দেশটির পঞ্চাশোর্ধ বয়স্ক নাগরিকের অর্ধেক অন্তত ভ্যাকসিনের একটি ডোজ গ্রহণ করেছে। দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সিডিসি রবিবার এই তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের এই ইতিবাচক খবর এমন এক সময় এসেছে যখন ইউরোপের কয়েকটি দেশ নিষেধাজ্ঞা শিথিল করছে। এছাড়া অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড কোয়ারেন্টিনমুক্ত ভ্রমণ শুরু করতে যাচ্ছে।

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশান (সিডিসি) জানায়, দেশটির ১৮ থেকে তার বেশি বয়সী প্রায় ১৩ কোটি লোক ভ্যাকসিনের অন্তত একটি ডোজ গ্রহণ করেছে যা বয়স্ক জনসংখ্যার ৫০.৪ শতাংশ।

সিডিসি আরও জানিয়েছে, সোমবার থেকে দেশটির ১৮ বছরের বেশি বয়সীরাও ভ্যাকসিন নেওয়া শুরু করতে পারবে।

এদিকে টিকা প্রয়োগে যুক্তরাষ্ট্র বিশ্বে নেতৃস্থানীয় অবস্থানে থাকলেও সম্প্রতি দেশটিতে প্রতিদিনের সংক্রমণ ধারা উর্ধ্বমুখী। এ প্রেক্ষিতে দেশটির সংক্রমণ বিষয়ক শীর্ষ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি সতর্ক করে বলেছেন, আমেরিকার পরিস্থিতি এখনও অনিশ্চিত।

উল্লেখ্য, ২০১৯ সালে চীনের উহানে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে বিশ্বে এ পর্যন্ত ৩০ লাখেরও বেশি লোক মারা গেছে এবং আক্রান্ত হয়েছে অন্তত ১৪ কোটি লোক।সূত্র: রয়টার্স