মহাকাশযাত্রার আগ মুহূর্তে কী করছেন নভোচারীরা? (ভিডিও)

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) প্রথমবারের মতো পুরনো রকেট ও মহাকাশযানকে পুনরায় ব্যবহার উপযোগী করে এক অভিযানের বন্দোবস্ত করেছে স্পেস এক্স। আইএসএস প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, উৎক্ষেপণ শুরুর আগে মহাকাশচারীরা কীভাবে সময় কাটাচ্ছেন।

যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জাপানের চার মহাকাশচারী নিয়ে যানটি বর্তমানে আইএসএস-এর পথে রয়েছে। নাসার কেনেডি স্পেস সেন্টারের ৩৯ এ প্যাড থেকে মহাকাশযানটি যাত্রা শুরু করে।

আইএসএস-এর টুইট করা ভিডিওতে দেখা গেছে, নভোচারী দলটির চার সদস্য উৎক্ষেপণের আগে রক পেপার সিজারস খেলছেন। আইএসএস বলছে, নির্ধারিত সময়ের আগেই মহাকাশযানে ওঠায় হাতে কিছু অতিরিক্ত সময় পেয়ে যায় তারা। ওই সময়টি তারা ক্লাসিক গেমটি খেলে কাটিয়ে দেয়।

ভিডিওটি মাইক্রোব্লগিং প্লাটফর্মে তিন লাখ ৯৫ হাজারের বেশিবার দেখা হয়েছে। এছাড়া সেখানে হাজার হাজার প্রতিক্রিয়া ও মন্তব্য করা হয়েছে। এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘ভেবেছিলাম এটা রক পেপার সিজারস লিজার্ড হতে পারে।’ বিগ ব্যাং তত্ত্বের ওপর ভিত্তি করে শেলডন কুপার গেমটির নতুন এই সংস্করণ উদ্ভাবণ করেন।

বাণিজ্যিকভাবে কর্মী পাঠানো নিয়ে নাসার সঙ্গে শত শত বিলিয়ন ডলারের চুক্তির আওতায় এ নিয়ে তৃতীয় বারের মতো আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মানুষ পাঠাচ্ছে স্পেসএক্স। গত মে মাসে এর প্রথম মিশনটি চালানো হয়। আর এর মাধ্যমে শেষ হয় মহাকাশ স্টেশনে কর্মী পাঠাতে আমেরিকার নয় বছরের রাশিয়ার মহাকাশযানের ওপর নির্ভরতা।