আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু

আফগানিস্তানে মোতায়েনকৃত অবশিষ্ট মার্কিন সেনাদের প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। শনিবার আনুষ্ঠানিকভাবে দেশটি থেকে মার্কিন সেনারা ফিরতে শুরু করেছেন। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের দীর্ঘ যুদ্ধের অবসান নিকটবর্তী হলেও আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণ প্রভাবশালী হওয়ায় এক অনিশ্চিত ভবিষ্যতের শঙ্কা তৈরি হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

আফগানিস্তানে অবস্থানরত মার্কিন কর্মকর্তারা জানান, সেনা প্রত্যাহারের কাজ এরই মধ্যে শুরু হয়েছে। ১ মে সেটিরই ধারাবাহিকতা। কিন্তু ওয়াশিংটন এটিকে গুরুত্ব দিচ্ছে। কারণ, ২০২০ সালে তালেবানের সঙ্গে সেনা প্রত্যাহারের সময়সীমা নিয়ে সমঝোতা হয়েছিল।

কাবুল ও কাছের বারগাম বিমানঘাঁটিতে মার্কিন হেলিকপ্টারের আনাগোনা ছিল। এর আগে বৃহস্পতিবার ন্যাটোও সেনা প্রত্যাহার শুরু করে।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরের সামরিক উপস্থিতির অবসান ঘটলেও দেশটির বিভিন্ন স্থানে সংঘর্ষ অব্যাহত রয়েছে। শুক্রবার একটি গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ২১ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অনির্দিষ্টকালের যুদ্ধের অবসানে দৃঢ়প্রতিজ্ঞ। গত মাসে অবশিষ্ট আড়াই হাজার মার্কিন সেনাদের প্রত্যাহারের ঘোষণা দেন তিনি। ৯/১১ হামলার ২০তম বার্ষিকীতে সেনা প্রত্যাহার শেষ হবে।

বাইডেন বলেন, ২০ বছর আগে এক নৃশংস হামলা হয়েছে। কিন্তু ২০২১ সালেও কেন আমাদের সেখানে থাকতে হচ্ছে সেটির কোনও ব্যাখ্যা নেই।

তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তির পর দেশটিতে বিদেশি সেনারা হামলার শিকার হয়নি। কিন্তু আফগান সরকারের বিভিন্ন স্থাপনায় হামলা অব্যাহত রয়েছে।