চার তারকার অ্যাডমিরাল হলেন ট্রান্সজেন্ডার

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো চার তারকা কর্মকর্তা হিসেবে শপথ নিয়েছেন একজন ট্রান্সজেন্ডার। সহকারি স্বাস্থ্যমন্ত্রী ড. র‌্যাচেল লেভিন (৬৩) এখন যুক্তরাষ্ট্রের সরকারি স্বাস্থ্যসেবায় নিয়োজিত সেনাদলের একজন অ্যাডমিরাল।

প্রেসিডেন্ট জো বাইডেনের নিয়োগ দেওয়া ড. র‌্যাচেল লেভিন ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে কর্মরত প্রথম ট্রান্সজেন্ডার। মঙ্গলবার শপথ গ্রহণের সময় তিনি এই মুহূর্তকে ঐতিহাসিক বলে অভিহিত করেছেন।

ড. র‌্যাচেল লেভিন হাভার্ড কলেজ এবং তুলানে ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের স্নাতক। আগে তিনি শিশু বিশেষজ্ঞ হিসেবেও কাজ করেছেন। যুক্তরাষ্ট্রের সরকারি স্বাস্থ্যসেবায় নিয়োজিত সেনাদলে প্রায় ছয় হাজার উর্দিধারী কর্মকর্তা রয়েছেন। করোনা মহামারি এবং প্রাকৃতিক দুর্যোগের মতো স্বাস্থ্য সংকট মোকাবিলার দায়িত্ব তাদের।

ড. র‌্যাচেল লেভিনের নিয়োগকে জাতি হিসেবে সমতা গড়ার লক্ষ্যে এক বিরাট পদক্ষেপ হিসেবে অভিহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জেভিয়ার বেসেরা। সহকারী স্বাস্থ্যমন্ত্রী নিয়োগ পাওয়ার আগে ড. র‌্যাচেল পেনসিলভানিয়ার ফিজিশিয়ান জেনারেল এবং রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ব্যাপক আফিম অ্যাডিকশনের মতো ইস্যু নিয়ে কাজ করেছেন। গত মার্চে সিনেটে ৫২-৪৮ ভোটে সহকারি স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ পান তিনি।