নতুন ভ্যারিয়েন্ট ঠেকাতে নিউ ইয়র্কে জরুরি অবস্থা

করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ মোকাবিলায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এক ঘোষণায় নিউ ইয়র্ক গভর্নর ক্যাথি হোছুল জানান, আগামী ৩ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা কার্যকর থাকবে। মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

গভর্নর ক্যাথি হোছুল বলেন, করোনার উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ওমিক্রন নিউইয়র্কে এখনও শনাক্ত হয়নি। তবে সংক্রমণ এড়াতেই আগাম ব্যবস্থা হিসেবে এই কঠিন পদক্ষেপ নিতে হয়েছে।

ক্যাথি হোছুল উদ্বেগ জানিয়ে আরও বলেন ‘নতুন স্ট্রেইন ইতোমধ্যে বেলজিয়াম, যুক্তরাজ্যসহ একাধিক দেশে পৌঁছে গেছে। এটি আসছে..’

নিউ ইয়র্কের হাসপাতালগুলোতে ভর্তি গুরুতর অসুস্থ নয় এমন লোকজনদের যাচাই বাছাই করে ফিরিয়ে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে।

ইতোমধ্যে আফ্রিকার সাত দেশের যুক্তরাষ্ট্রমুখী বিমান চলাচলে নিষোধাজ্ঞা আরোপ করা হয়েছে। দক্ষিণ আফ্রিকায় ভ্রমণ নিষেধাজ্ঞার ফলে ওমিক্রন ভ্যারিয়েন্টকে আরও ভালোভাবে মূল্যায়নের জন্য সময় পাওয়া যাবে। এনবিসি নিউজের টুডে শো-তে এমন মন্তব্য করেছেন হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্থনি ফাউসি।

সূত্র: দ্য ওয়াল স্ট্রিট জার্নাল