৯/১১-এর বার্ষিকীতে ভাষণ দেবেন বাইডেন

যুক্তরাষ্ট্রে ৯/১১-এর হামলার ২১তম বার্ষিকী আজ। ২১ বছর আগে এই দিনে দেশটির চারটি যাত্রীবাহী জেট বিমান ছিনতাই করে সেগুলো দিয়ে আঘাত হানা হয় নিউ ইয়র্কের দুইটি আকাশচুম্বী ভবনে। শতাব্দীর অন্যতম ভয়াবহ এই হামলায় নিহত হয় কয়েক হাজার মানুষ। রবিবার ওই হামলার বার্ষিকীতে স্থানীয় সময় সকাল ৯টায় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনে ভাষণ দেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেদিনের ঘটনায় নিহতদের সম্মানে সেখানে পুষ্পস্তবক অর্পণ করবেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজের তরফে পেন্টাগনে বাইডেনের কর্মসূচির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ফার্স্ট লেডি জিল বাইডেন রবিবার পেনসিলভানিয়ার শ্যাঙ্কসভিলে ফ্লাইট ৯৩ ন্যাশনাল মেমোরিয়াল ওবজারভেন্সে ৯/১১-এর অনুষ্ঠানে যোগ দেবেন। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার স্বামী ডগলাস এমহফ যাবেন নিউ ইয়র্ক সিটিতে। সেখানে ৯/১১ হামলার জাতীয় স্মৃতিসৌধে একটি স্মরণ অনুষ্ঠানে ভাষণ দেবেন তিনি।

দিনের কর্মসূচি শুরু হবে রবিবার সকাল সাড়ে ৮টায় মেমোরিয়াল প্লাজা নামে পরিচিত নিউ ইয়র্কের ৯/১১ মেমোরিয়াল অ্যান্ড মিউজিয়াম থেকে। সেখানে নিহতদের স্মরণে থাকবে বিভিন্ন আয়োজন। রীতি মেনে রবিবার সকালে হামলার সময়ে বেল বাজানো হবে। নিহতদের স্বজনরা উচ্চ কণ্ঠে তাদের আত্মীয়দের নাম পড়ে শোনাবেন। টুইন টাওয়ার যেখানে এক সময় দাঁড়িয়েছিল সেখান থেকে আবারও শ্রদ্ধা প্রকাশের বাতি জ্বলে আকাশকে উজ্জ্বল করবে। এছাড়া বিভিন্ন অঙ্গরাজ্য ও শহরে নিহতদের স্মরণে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হবে।

সেদিনের ঘটনায় নিহতদের পরিবারের সদস্যদের স্থানীয় সময় সকাল ৭.৩০ মিনিটে মেমোরিয়াল প্লাজায় প্রবেশের অনুমতি দেওয়া হবে। অনুষ্ঠান চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। এদিন নিহতদের পরিবারের সদস্যদের জন্য রবিবার জাদুঘরটি উন্মুক্ত থাকবে।