ইউক্রেনকে ১০০ মাইল দূরে আঘাতের মতো অস্ত্র দেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার আক্রমণ মোকাবিলায় ইউক্রেনকে সহযোগিতার অংশ হিসেবে ১০০ মাইল দূরে নির্ভুলভাবে আঘাতে সক্ষম এমন রকেট সরবরাহের কথা বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনকে সাশ্রয়ী, ছোট বোমা বহনকারী ও নির্ভুলভাবে নিশানায় আঘাতে সক্ষম রকেট দেওয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্রের অস্ত্র নির্মাতা বোয়িং কোম্পানি। প্রশাসন এই প্রস্তাবটি বিবেচনা করছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা কিয়েভকে ব্যাপক অস্ত্র সহযোগিতা করে আসছে। এর ফলে বিভিন্ন দেশের মজুত কমে যাচ্ছে। এই খাত সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ইউক্রেন ও পূর্ব ইউরোপে মার্কিন মিত্রদের জন্য নতুন অস্ত্র উৎপাদনের অন্তত ৬টি পরিকল্পনা বিবেচনায় রয়েছে। এগুলোর মধ্যে একটি প্রস্তাব হলো বোয়িংয়ের। বোয়িং ইউক্রেনকে গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব (জিএলএসডিবি) সরবরাহের প্রস্তাব দিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইউক্রেনকে ২০২৩ সালের বসন্তে এই জিএলএসডিবি সরবরাহ করা সম্ভব হবে। এতে জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব থাকবে এম২৬ রকেট মোটরসহ। যা মার্কিন অস্ত্রাগারে রয়েছে।

মার্কিন সেনাবাহিনীর শীর্ষ অস্ত্র ক্রয়কারী ডগ বুশ গত সপ্তাহে পেন্টাগনে সাংবাদিকদের বলেছেন, সেনাবাহিনী ১৫৫ মিলিমিটার কামানের গোলা উৎপাদনের গতি বাড়াচ্ছে। এখন এগুলো শুধু সরকারি কারখানায় উৎপাদিত হচ্ছে। প্রতিরক্ষা ঠিকাদারদের উৎপাদনের অনুমতি দিয়ে এই গতি বাড়ানো হবে।  

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ মার্কিন নির্মিত অস্ত্রের চাহিদা বাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের পূর্ব ইউরোপীয় মিত্ররা একের পর এক অস্ত্র ক্রয়ের চুক্তি করছে।