নিষেধাজ্ঞা কাটিয়ে ফেসবুক-ইনস্টায় ফিরছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল প্রতিষ্ঠানটি। বুধবার (২৫ জানুয়ারি) সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটা ঘোষণা দিয়েছে যে, দুই বছর পর শুধু ফেসবুকেই নয় ইনস্টাগ্রামেও ফিরছেন ট্রাম্প।

বুধবার মেটা তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, আগামী সপ্তাহ থেকেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার স্থগিত হওয়া সামাজিক প্ল্যাটফর্মে ফিরতে পারবেন।

মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ জানান, অন্য যেকোন ফেসবুক বা ইনস্টাগ্রাম ব্যবহারকারীর মতো ডোনাল্ড ট্রাম্পকেও সংস্থার মানদণ্ড মেনে চলতে হবে। নিয়ম ভেঙে কোনও পোস্ট করলে তা সরিয়ে দেওয়া হবে। নিয়মভঙ্গের মাত্রার ওপর নির্ভর করে ট্রাম্পকে এক মাস থেকে দুই বছরের জন্য ফের নিষিদ্ধ ঘোষণা করা হবে।

কেন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার ব্যাখ্যা দিয়ে নিক ক্লেগ লিখেছেন, সংস্থা মনে করে তাদের সামাজিক প্ল্যাটফর্ম সবার জন্য গণতান্ত্রিক বিতর্কের সুযোগ দিয়ে থাকে। সাবেক প্রেসিডেন্টের মতামত জনগণের জানা উচিত। বিশেষ করে প্রেসিডেন্ট নির্বাচনে আবারও লড়াইয়ের ঘোষণা দিয়েছেন ট্রাম্প। রাজনৈতিক নেতা কী বলছেন, তা জেনে যেন জনগণ ভোট দিতে পারে, সেই কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নিয়েছে মেটা।

উল্লেখ্য, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে পরাজয়ে মেনে নিতে পারেননি ডোনাল্ড ট্রাম্প। নির্বাচন পরবর্তীতে ২০২১ সালের ৬ জানুয়ারি ফেসবুকে ট্রাম্পের উসকানিতে তার সমর্থকরা ক্যাপিটল হিলে তাণ্ডব চালায়। একে যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন ঘটনা হিসেবে দেখা হয়। এরপর ফেসবুকে ব্যবহারে ২০২১ সালের ৭ জানুয়ারি নিষেধাজ্ঞা আরোপ করা হয় ট্রাম্পের ওপর। সূত্র: আল জাজিরা