রাশিয়ার ‘বিদ্রোহ’ পরিস্থিতি সম্পর্কে অবগত বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে রাশিয়ার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে জানানো হয়েছে। শনিবার হোয়াইট হাউজ জানিয়েছে, এ সময় বেশ কয়েকজন জাতীয় নিরাপত্তা কর্মকর্তা উপস্থিত ছিলেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

হোয়াইট হাউজের বিবৃতিতে বলা হয়েছে, ব্রিফিং বৈঠকে অংশগ্রহণকারীদের মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্ট জ্যাক সালিভ্যান, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি, জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান অ্যাভ্রিল হেইনেস, সিআইএ প্রধান উইলিয়াম জে. বার্নস, রাষ্ট্রদূত থমাস গ্রিনফিল্ড। দিনভর প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট।

অপর এক বিবৃতিতে পেন্টাগনের প্রেস সচিব ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার বলেছেন, প্রতিরক্ষামন্ত্রী অস্টিনকে ব্রিফিং অব্যাহত হয়েছে।

রাইডার বলেছেন, লয়েড অস্টিন ও পেন্টাগত রাশিয়ার পরিস্থিতির ওপর নজর রাখছে। গুরুত্বপূর্ণ অগ্রগতি ঘটলে প্রতিরক্ষামন্ত্রীকে অবহিত করা হবে।

উল্লেখ্য, ওয়াগনার যোদ্ধাদের ওপর রুশ সেনারা হামলা চালিয়েছে অভিযোগ তুলে শুক্রবার রাতে রুশ সামরিক নেতাদের উৎখাত করার ঘোষণা দেন ওয়াগনার প্রধান প্রিগোজিন। এরপরই তিনি বাহিনী নিয়ে ইউক্রেন থেকে রাশিয়ায় প্রবেশ করে রোস্তভ শহরের সামরিক অবকাঠামো নিয়ন্ত্রণের দাবি করেছেন। এরপর মস্কো অভিমুখে তার বাহিনী রওনা দিয়েছে। এই পরিস্থিতিতে প্রিগোজিনকে ‘সশস্ত্র বিদ্রোহী’ আখ্যা দিয়েছে মস্কো।   

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রিগোজিনকে বিশ্বাসঘাতক উল্লেখ করে ওয়াগনার যোদ্ধাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রোস্তভ-অন-ডন শহর থেকে মস্কোর দিকে অগ্রসর হওয়া ওয়াগনার বাহিনীকে সর্বশেষ মস্কো থেকে ৪০০ কিলোমিটার দূরে লিপেতস্ক অঞ্চলে শনাক্ত করার খবর পাওয়া গেছে।