‘শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি’ ইনস্টিটিউটের কাজ সেপ্টেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ

‘শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি’ এর কাজ আগামী বছরের সেপ্টেম্বরের মধ্যে শেষ করার জন্য নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। মঙ্গলবার (৯ মে) রাজধানীর চাঁনখারপুলে নির্মাণাধীন ‘শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি’র নির্মাণকাজ দেখতে গিয়ে এ নির্দেশ দেন।

শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারিপ্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ইনস্টিটিউটের উদ্বোধন করবেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘অগ্নিদগ্ধ মানুষের চিকিৎসায় ৫০০ শয্যার এই হাসপাতাল দক্ষিণ-পূর্ব এশিয়ায় শীর্ষে পৌঁছাতে সক্ষম হবে। এই হাসপাতালে দক্ষ এবং প্রশিক্ষিত চিকিৎসক ও নার্স চিকিৎসা সেবা দিবেন। একে এমন মানসম্মত করে গড়ে তোলা হবে যেন বিদেশ থেকে রোগীরা এখানে সেবা নিতে আসেন।’

সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের আন্তর্জাতিক মানের চিকিৎসক ও নার্সদের তত্ত্বাবধানে ইতোমধ্যে বাংলাদেশের চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণের কাজ শুরু হয়েছে বলে মন্ত্রীকে জানান প্রকল্প পরিচালক ডা. সামন্ত লাল সেন। তিনি জানান, গত এপ্রিলে এক ব্যাচের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। তিন বছর মেয়াদে ধাপে ধাপে এই প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন হবে।

স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে এসময় ইন্সটিটিউটের প্রকল্প সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন, ঢামেক বার্ন ইউনিটের প্রধান অধ্যাপক ডা. আবুল কালামসহ ঢামেক হাসপাতাল এবং নির্মাণ সংশ্লিষ্ট সেনাবাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/জেএ/এমও/