করোনা: ‘স্বস্তিদায়ক’ থেকে এবার ‘অত্যন্ত স্বস্তিদায়ক’

দেশে করোনা পরিস্থিতি ‘অত্যন্ত স্বস্তিদায়ক’ অবস্থায় আছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। তবে আত্মতুষ্টিতে ভুগলে চলবে না এবং মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে। সেইসঙ্গে যারা এখনও টিকা নেননি, তাদেরকে টিকা নিতেও আহ্বান জানিয়েছে অধিদফতর। রবিবার (২৭ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ কথা জানান অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

এর আগে গত ২ মার্চ ডা. নাজমুল ইসলাম জানিয়েছিলেন, করোনায় শনাক্তের হার তিন-চার শতাংশের নিচে নেমে এসেছে। আর এ অবস্থাকে করোনার স্বাভাবিক ও স্বস্তিদায়ক পরিস্থিতি বলা যায় বাংলাদেশের জন্য।

অধ্যাপক নাজমুল ইসলাম আরও বলেন, গত চার সপ্তাহেরও বেশি সময় ধরে দেশ এক ধরনের স্বস্তিকর পরিস্থিতিরি মধ্য দিয়ে যাচ্ছে। পুরো বিশ্বেই করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে। বাংলাদেশও ব্যতিক্রম নয়।

দেশের গত দুই সপ্তাহের সংক্রমণ পরিস্থিতির দিকে তাকালে দেখা যাবে সংক্রমণের গ্রাফ অব্যাহতভাবেই নিম্মমুখী এবং ২৬ মার্চ সর্বশেষ শনাক্তের হার এক শতাংশের নিচেই রয়েছে।

গত ২৪ ঘণ্টায় (২৫ মার্চ সকাল ৮টা থেকে ২৬ মার্চ সকাল ৮টা) পর্যন্ত শনাক্ত হয়েছেন ৬৫ জন— যা কিনা যে কোনও সময়ের তুলনায় অত্যন্ত কম এবং শতকরা হারে সেটি এক শতাংশেরও কম। তবে এ জায়গায় আসলে আত্মতুষ্টির খুব বেশি সুযোগ নেই, আমরা মনে করি যতদিন না শতকরা হার শূন্যে নেমে না আসবে এবং শতভাগ টিকাদান শেষ না হবে, ততদিন স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।