ক্যানসার গবেষণা ইনস্টিটিউটে ‘প্রিভেন্টিভ অনকোলজি’ ইউনিট চালু

রোটারি ইন্টারন্যাশনালের সহযোগিতায় জাতীয় ক্যানসার গবষেণা ইনস্টিটিউটের প্রিভেন্টিভ অনকোলজি (ক্যানসার প্রতিরোধ) ইউনিট চালু হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) ইনস্টিটিউটের সি-ব্লকে রোগী ও রোগীর স্বজনদের এক সমাবেশে রোটারির পক্ষ থেকে ১০ হাজার কপি লিফলেট হস্তান্তরের মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হয়।

অনুষ্ঠানে জানানো হয়, রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট ৩২৮১-এর স্তন ক্যানসার কমিটির সহযোগিতায় ইনস্টিটিউটের ক্যানসার ইপিডেমিওলোজি (রোগতত্ত্ব) বিভাগের উদ্যোগে ইউনিটটি চালু হলো। এ দিন স্তন ক্যানসার বিষয়ক একটি চার রঙে ছাপা এবং সহজ বাংলায় লেখা লিফলেট প্রকাশ করা হয়।

এ সময় রোগী ও রোগীর স্বজনদের মাঝে লিফলেট বিতরণ করেন ক্যানসার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. স্বপন বন্দ্যোপাধ্যায়। তার সঙ্গে ছিলেন ইনস্টিটিউটের ক্যানসার ইপিডেমিওলোজি বিভাগের প্রধান ও রোটারির ডিস্ট্রিক্ট ব্রেস্ট ক্যানসার কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার।

তিনি জানান, ঈদুল আজহার পর থেকে ক্যানসার প্রতিরোধ এবং স্তন, জরায়ুমুখ ও মুখগহ্বরের ক্যানসার স্ক্রিনিংয়ের ব্যাপক কার্যক্রম শুরু হবে। ক্যানসার ইনস্টিটিউট, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মস্থল ও এলাকাভিত্তিক সচেতনতা ও স্ক্রিনিং কর্মসূচির আয়োজন করা হবে। এসব কার্যক্রমে সহায়তা করবে রোটারি।

ক্যানসার প্রতিরোধে বিভিন্ন প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে অধ্যাপক স্বপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ ও সহায়তা পেলে আরও বেশি মানুষকে সেবা দেওয়া সম্ভব হবে। ক্যানসার নিয়ন্ত্রণে জনসচেতনতার বিকল্প নেই।’

অনুষ্ঠানে আরও ছিলেন– রেডিয়েশন অনকোলজি বিভাগের প্রধান অধ্যাপক নিজাম উদ্দিন, অধ্যাপক রকিব উদ্দিন আহমদ, সহযোগী অধ্যাপক ডা. রওনক জাহান, রোটারির লেফটেনেন্ট গভর্নর তাহমিনা বেগম লাভলি, রোটারি ক্লাব অব ঢাকা প্যারাগনের সাবেক সভাপতি মনিকা হাসান, রোটারি ক্লাব অব ঢাকা গোল্ডেন সিটির সাবেক সভাপতি সৈয়দ আফতাবুজ্জামান প্রমুখ।