আড়াই মাসে সর্বনিম্ন মৃত্যু

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৫২ জন। এর আগে গত ১৮ জুন একদিনে ৫৪ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। সে হিসাবে প্রায় আড়াই মাসের মধ্যে করোনায় সর্বনিম্ন দৈনিক মৃত্যু দেখলো দেশ।

গত ২৪ ঘণ্টায় ৫২ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট মারা গেলেন ২৬ হাজার ৭৩৬ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৪৯৭ জন। এদের নিয়ে দেশে করোনা আক্রান্ত সরকারি হিসাবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ২২ হাজার ৩০২ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ৯ দশমিক শূন্য সাত শতাংশ।

আজ (৮ সেপ্টেম্বর) নিয়ে টানা চতুর্থ দিনের মতো শনাক্তের হার ১০ শতাংশের নিচে রয়েছে। এর আগে ৬ সেপ্টেম্বর শনাক্তের হার ৯ দশমিক ৮২ শতাংশ, ৫ সেপ্টেম্বর ৯ দশমিক ৬৬ শতাংশ এবং ৪ সেপ্টেম্বর ৯ দশমিক ৮২ শতাংশ ছিল।  

দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৬৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২১ শতাংশ আর  মৃত্যুর হার এক দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন তিন হাজার ৮৪০ জন। এদের নিয়ে দেশে করোনা আক্রান্ত হয়ে মোট সুস্থ হলেন ১৪ লাখ ৬৪ হাজার ৫৯৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৭ হাজার ৩৭৮টি আর পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৫২৮টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯১ লাখ ৪৬ হাজার ৩৭১টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৬৭ লাখ ৬৭ হাজার ২০৫টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ২৩ লাখ ৭৯ হাজার ১৬৬টি।

গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ৫২ জনের মধ্যে পুরুষ ২০ জন আর নারী ৩২ জন।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, দেশে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ২৫৯ জন আর নারী নয় হাজার ৪৭৭ জন।

এদের মধ্যে বয়স বিবেচনায় ৮১ থেকে ৯০ বছরের মধ্যে রয়েছেন দুই জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয় জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আট জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিন জন আর ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছে তিন জন।

মারা যাওয়া ৫২ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২০ জন, চট্টগ্রাম বিভাগের ১৫ জন, রাজশাহী বিভাগের একজন, খুলনা বিভাগের নয় জন, বরিশাল ও রংপুর বিভাগের দুই জন করে, আর সিলেট বিভাগের আছেন তিন জন।

অধিদফতর জানায়, ৫২ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩৯ জন, বেসরকারি হাসপাতালে ১০ জন আর বাড়িতে তিন জন।