চলতি মাসের শেষে শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাবে, আশা স্বাস্থ্য অধিদফতরের

গত এক সপ্তাহ ধরে করোনা সংক্রমণের হার মোটামুটি নিম্নমুখী। গত ৬ ফেব্রুয়ারিতে শনাক্তের হার ছিল ২১ দশমিক ৫০ শতাংশ। যা সপ্তাহের শেষে এসে হয়েছে ১৬ দশমিক ৫০ শতাংশ। আর এমন পরিস্থিতিতে চলতি মাসের শেষ দিকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে যাবে বলে আশা করছে স্বাস্থ্য অধিদফতর।

আজ রবিবার (১৩ ফেব্রুয়ারি) অধিদফতর আয়োজিত ভার্চুয়াল বুলেটিনে এ আশাবাদ ব্যক্ত করেন অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, গত এক সপ্তাহ ধরে রোগী শনাক্তের সংখ্যাও কমছে। রোগীর তুলনায় হাসপাতালগুলোতে শয্যা বেশি রয়েছে। ঢাকা মহানগরীতে পাঁচ হাজার ২৩৫টি শয্যার বিপরীতে বর্তমানে চার হাজার ২০৪টি শয্যা খালি রয়েছে। ৭৭০টি আইসিইউর মধ্যে বর্তমানে ফাঁকা রয়েছে ৬০৫টি। সেই বিবেচনায় হাসপাতালের শয্যার তুলনায় রোগীর চাপ কম। কিন্তু তাতে আত্মতুষ্টিতে ভুগবার কোনও সুযোগ নেই।

গত বছরে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট রোগী সংখ্যা বাড়িয়েছিল, সেখানে ধীরে ধীরে ওমিক্রন জায়গা দখল করছে বলেও জানান তিনি।

অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিসংখ্যান অনুযায়ী, জানুয়ারির শেষ দিক থেকে ৮০ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। একইরকম পরিসংখ্যান পাওয়া গেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষণাতেও।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো এই মুহূর্তে করোনা পরিস্থিতির কারণে বন্ধ রয়েছে, কিন্তু আমরা আশা করছি, এ মাসের শেষের দিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে যাবে বলে জানান অধ্যাপক নাজমুল ইসলাম।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খুলে গেলেও স্বাস্থ্যবিধি মেনে চলবার প্রতি প্রত্যেককে সতর্ক থাকতে হবে। কর্তৃপক্ষ এ বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন, সচেতন করবেন।