সেন্টমার্টিন ও ছেঁড়া দ্বীপ পরিষ্কার করতে যাচ্ছেন পর্যটকরা

পর্যটক স্পটে ময়লা-আবর্জনা (ছবি: সংগৃহীত)এদিক-ওদিক পড়ে আছে নারিকেলের খোসা। যত্রতত্র চিপস ও বিস্কুটের প্যাকেট আর প্লাস্টিকের খালি বোতল চোখ এড়ায় না। প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ও ছেঁড়া দ্বীপে এমন অনেক ময়লা-আবর্জনা জমেছে। তাই এই দুটি স্থানে অপচনশীল সব জিনিস পরিষ্কার করতে যাচ্ছেন একদল প্রকৃতিপ্রেমী।

জানা গেছে, আগামী ৯ আগস্ট রাতে টেকনাফের উদ্দেশে ঢাকা থেকে যাত্রা করবেন পর্যটকরা। সেখান থেকে তিন ঘণ্টায় ট্রলারে সেন্টমার্টিন যাবেন তারা। দ্বীপে নেমে দুপুরের পর কয়েক গ্রুপে ভাগ হয়ে ময়লা পরিষ্কার করতে নামবেন তারা। রাতে মাছ নিয়ে হবে বারবিকিউ আর আড্ডা।

পরদিন (১০ আগস্ট) ছেড়া দ্বীপে ভাটার সময় গিয়ে পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে। ১২ আগস্ট দুপুরে আবার টেকনাফের উদ্দেশে রওনা দিয়ে সেখান থেকে সন্ধ্যায় বাসে উঠে ১৩ আগস্ট সকালে ঢাকা থাকবেন পর্যটকরা।

এ কার্যক্রমকে সামনে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘ছেড়া দ্বীপ ও সেন্টমার্টিন পরিচ্ছন্নতা অভিযান ২০১৮’ নামে পেজ খোলা হয়েছে। এর উদ্যোক্তা নিয়াজ মোরশেদ বাংলা ট্রিবিউনকে বললেন, ‘প্রতি বছরই আমরা পর্যটন স্পটগুলোতে পরিষ্কার অভিযানে চালাতে চাই। অফ সিজন বলেই সেন্টমার্টিন ও ছেড়া দ্বীপ পরিষ্কারের পরিকল্পনা করেছি। ময়লা কুড়ানোর জন্য কেনা হবে বড় পলিব্যাগ ও গ্লোভস।’

ট্রাভেলার্স অব বাংলাদেশ সংগঠনের সদস্য নিয়াজ মোরশেদ বাংলা ট্রিবিউনকে আরও বললেন, ‘এটি কোনও অবস্থাতেই আরামদায়ক ভ্রমণ নয়। বন্ধুবান্ধব গেলাম আর সমুদ্রে মাস্তি করলাম, ব্যাপারটা মোটেও এমন হবে না। রোদে পুড়ে ময়লা সংগ্রহের জন্য প্রচুর কষ্ট করতে হবে।’